বাংলাদেশে ট্রেড মিশন পাঠাবে নেদারল্যান্ডস

বাংলাদেশে ট্রেড মিশন পাঠাবে নেদারল্যান্ডস

তাজা খবর:

কৃষি খাতে সহযোগিতা করতে এবং বাণিজ্য সম্পর্ক বাড়াতে ২০২২ সালের শুরুর দিকে বাংলাদেশে ট্রেড মিশন পাঠাবে নেদারল্যান্ডস। বুধবার দ্য হেগে বাংলাদেশের কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠকে এ কথা জানান নেদারল্যান্ডসের ফরেন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট কো-অপারেশন মন্ত্রী টম ডি ব্রুইন। বৃহস্পতিবার কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। টম ডি ব্রুইন বলেন, উভয় দেশের বেসরকারি খাতকে সংযুক্ত করে খাদ্য, পানি ও শক্তি বিষয়ে সম্পর্ক জোরদার করা হবে। এ ক্ষেত্রে দুদেশের দূতাবাস প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও ট্রেড মিশনে সহায়তা দেবে।

গত ১২ বছরে দানাজাতীয়, শাকসবজি, ফলমূল এবং উচ্চমূল্যের ফসলসহ কৃষিক্ষেত্রে বাংলাদেশের বিস্ময়কর অর্জনের তথ্য বৈঠকে তুলে ধরেন কৃষিমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে এখন ডাচ জ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন দরকার। আমরা উইন-উইন ভিত্তিতে এ সহায়তা চাই।

কৃষিমন্ত্রী নেদারল্যান্ডসে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বৃত্তি বাড়ানোর অনুরোধ করেন। পাশাপাশি মধ্যম আয়ের দেশ হিসাবে উন্নীত হওয়ার পরও ইইউতে বাংলাদেশের পণ্য রফতানির জন্য অগ্রাধিকারমূলক বাণিজ্য অব্যাহত রাখার জন্য ডাচ সহায়তা কামনা করেন।

এ সময় ডাচ মন্ত্রী বাংলাদেশে রোহিঙ্গাদের অবস্থা সম্পর্কে খোঁজখবর নেন। অনেক সীমাবদ্ধতা ও জটিলতার মধ্যেও বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের অব্যাহতভাবে যে বিরল মানবিক সহায়তা করে যাচ্ছে, কৃষিমন্ত্রী তা বিস্তারিতভাবে ডাচ মন্ত্রীকে জানান।

কৃষিমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে ন্যায়বিচার ও জবাবদিহিতার জন্য আন্তর্জাতিক প্ল্যাটফর্মে নেদারল্যান্ডসের অব্যাহত সমর্থন কামনা করেন। আগামী এক থেকে দেড় বছরের মধ্যে বাংলাদেশ-নেদারল্যান্ডসের কৃষি সহযোগিতাকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে বৈঠকে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন দুই মন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *