বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী জাপান

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী জাপান

উন্নত অর্থনীতির দেশ জাপান বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায়। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে কার্যকর ও যথাযথ সহযোগিতা চাওয়া হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সঙ্গে সাক্ষাত্কালে বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেন জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) প্রেসিডেন্ট ইয়াসুসি আকাহোসি। বর্তমানে বাংলাদেশে মোটর সাইকেল, সারসহ কয়েকটি খাতে দেশটির বিনিয়োগ রয়েছে। বৈঠকে বাংলাদেশের অটোমোবাইল শিল্পখাতে জাপানি উদ্যোক্তাদের যৌথ বিনিয়োগের পরামর্শ দিয়েছেন মন্ত্রী। তিনি বলেন, বিনিয়োগ সম্প্রসারণে বর্তমান সরকারের সমর্থন অব্যাহত থাকবে।

জেট্রোর প্রেসিডেন্ট বলেন, জাপানি কোম্পানিগুলো দীর্ঘদিন ধরে এদেশে সুনামের সঙ্গে ভোগ্যপণ্য বিপণন করে আসছে। এদেশের শিল্পখাতে জাপানি উদ্যোক্তারা বিনিয়োগ বাড়াতে আগ্রহী।

গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে দেশটি বাংলাদেশে চারটি বড়ো প্রকল্পে আড়াই বিলিয়ন ডলারের বিনিয়োগে চুক্তি করে জাপান। এগুলো হলো—মাতারবাড়ি উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প, ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রকল্প এবং এনার্জি এফিসিয়েন্সি ও কনজারভেশন প্রমোশন ফাইনান্সিং প্রকল্প।

শিল্পমন্ত্রী বলেন, গুণগত মানসম্পন্ন জাপানি পণ্যের প্রতি বাংলাদেশের জনগণের আস্থা রয়েছে। জাপানি উদ্যোক্তাদের বাংলাদেশের অটোমোবাইল, জ্বালানি, মোটরসাইকেল, উৎপাদন ও এসএমইখাতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। শিল্পমন্ত্রী অটোমোবাইলখাতে ভেন্ডর ডেভেলপমেন্টের জন্য জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের পরামর্শ দেন। তিনি বাংলাদেশ থেকে জাপানের উদ্যোক্তাদের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল আমদানি করতে জেট্রোর প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান। এ লক্ষ্যে তিনি জাপানি কারিগরি সহায়তায় বাংলাদেশে একটি স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট স্থাপনের তাগিদ দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *