বানরের খাবারের টাকা চেয়ে ইউএনওর আবেদন

বানরের খাবারের টাকা চেয়ে ইউএনওর আবেদন

তাজা খবর:

ঢাকা জেলার ধামরাইয়ে খাবার সংকটে ভোগা বানরগুলোর খাবারের জন্য প্রতিমাসে উপজেলার তহবিল থেকে অর্থ ব্যয় করার আবেদন জানিয়েছেন উপজেলা প্রধান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে আবেদনের ব্যাপারে নিশ্চিত করেন তিনি নিজেই।

এরআগে, মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ‘প্রকৃতভাবে বিদ্যমান বানর রক্ষায় অর্থ ব্যয়ের অনুমোদন’ বিষয়ের উপর স্থানীয় সরকার, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং বাংলাদেশ সচিবালয় বরাবর আবেদন করেন তিনি।

আবেদনে লেখা হয়েছে, ধামরাই উপজেলার কয়েক শতাব্দী থেকে মানুষ ও বানর একসঙ্গে বসবাস করে আসছে। এক সময় ধামরাই উপজেলায় কয়েক হাজার বানর থাকলেও এখন সেই বানরগুলো খাবার সংকটে প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে প্রায় ২০০ বানর রয়েছে যারা খাবারের অভাবে বিভিন্ন বাসাবাড়িতে হামলা চালায়। ব্যক্তি পর্যায়ে কিছু খাবার ব্যবস্থা করা হলেও স্থায়ীভাবে কোনো খাবারের ব্যবস্থা নেই এই বানরগুলোর তাই প্রায় অনাহারে থাকে। দর্শণার্থী ও সাধারণ মানুষের হাতে কিছু দেখলেই তা খাবার মনে করে। তখন তারা মানুষের ওপর আক্রমণ করে। পরিবেশের ভারসাম্য রক্ষায় ও প্রাকৃতিক সম্পদ বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে গত ৯ সেপ্টেম্বর মাসিক সভায় একটি সিদ্ধান্ত হয়েছে। যেখানে কার্যবিবরণী ক্রমিক নম্বর ২৮ ও ৮ নম্বরের সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা রাজস্ব তহবিল থেকে বানরের খাবার বাবদ প্রতি মাসে ৩০ হাজার টাকা ব্যয় করার অনুমোদন চেয়ে স্থানীয় সরকার বিভাগ বরাবর পত্র পাঠানো সিদ্ধান্ত নেওয়া হয়।

ধামরাই উপজেলার প্রধান নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, আমরা সবেমাত্র আবেদন করেছি। এটা পাস হওয়া একটু সময়ের বিষয়। তবে আমরা আশাবাদী খুব দ্রুত বিষয়টি অনুমোদন হয়ে আসবে। আমি সবার সম্মতিতে এমন একটি আবেদন করেছি। অনুমোদন পেলে প্রতিদিন বানদের জন্য এক হাজার টাকা করে খরচ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *