বিএনপির রাজনৈতিক দূরদর্শিতার অভাবে নিষ্ক্রিয় ২০ দলীয় জোট, মানছেন নেতারা!

বিএনপির রাজনৈতিক দূরদর্শিতার অভাবে নিষ্ক্রিয় ২০ দলীয় জোট, মানছেন নেতারা!

নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে ২০ দলীয় জোটের বেশ কয়েকটি দলের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছিল। নির্বাচনকে ঘিরে গঠিত জাতীয় ঐক্যফ্রন্টকে প্রাধান্য দেওয়ায় এবং নির্বাচন পরবর্তী কর্মসূচি নিয়ে এই মতবিরোধ দেখা দেয়ায় ২০ দলীয় জোটের রাজনীতি নিষ্ক্রিয় হয়। মূলত বিএনপির রাজনৈতিক দূরদর্শিতার অভাবে ২০ দলীয় জোটের রাজনীতিতে অবিশ্বাস ও ভাঙ্গন তরান্বিত হয়েছে বলে মনে করছেন জোটটির একাধিক নেতা।

২০ দলীয় জোটকে নিষ্ক্রিয় করার পেছনে বিএনপির রাজনৈতিক উদাসীনতাকে দায়ী করেছেন জোটের অন্যতম রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির মহাসচিব (এলডিপি) ড. রেদোয়ান আহমেদ। তার মতে, দল গোছানোর অজুহাতে বিএনপি ২০ দলীয় জোটকে এড়িয়ে চলছে। এর পেছনে ঐক্যফ্রন্টে মূল নেতা ড. কামালের হাত রয়েছে বলেও গুঞ্জন রয়েছে। এছাড়া যুদ্ধাপরাধী দল জামায়াতকে নিয়ে বিএনপির যথেষ্ট বদনাম হয়েছে। সম্ভবত জামায়াতকে এড়িয়ে যেতে পুরো জোটকে এড়িয়ে চলছে বিএনপি। যার কারণে ২০ দলীয় জোটের রাজনীতিতে ভাঙ্গন দেখা দিয়েছে।

তিনি আরো বলেন, জোটের মূল দল বিএনপি। তারাই যখন জোটের কার্যক্রম নিয়ে উৎসাহী নয়, সেখানে আমাদের মতো ছোট ছোট রাজনৈতিক দলের কিছু করার থাকে না। রাজনৈতিক সিদ্ধান্তহীনতার কারণেই কিন্তু বিএনপি আজকে রাজনীতিতে ছোটে দলে পরিণত হওয়ার পথে রয়েছে। এতো নেতা-কর্মী, সমর্থক থাকার পরও সঠিক নির্দেশনার অভাবে আজকে বিএনপি রাজপথে দাঁড়াতে পারছে না। এটি রাজনৈতিক ব্যর্থতা ছাড়া আর কিছু নয়। আসলে আমরা বিএনপির উপর ভরসা করে নিজেদের মেরুদণ্ড দুর্বল করে ফেলেছি।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে ২০ দলীয় জোটের অন্যতম দল জামায়াতের কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান বলেন, বিএনপির রাজনৈতিক দর্শনে ভুল রয়েছে। দলটি তার বিপদের বন্ধুদের মূল্যায়ন করে না, পাশে দাঁড়ায় না বলেই আজকে তারা কর্মীশূন্য হয়ে পল্টনের আশেপাশেই ঘুরপাক খাচ্ছে। রাজপথে নামার যে সাহস, শক্তি দরকার সেটি বিএনপির নেই বললে ভুল হবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *