বিএনপি গণতান্ত্রিক দল নয়, জানালেন হাফিজ উদ্দিন!

বিএনপি গণতান্ত্রিক দল নয়, জানালেন হাফিজ উদ্দিন!

নিউজ ডেস্ক: বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, একটি রাজনৈতিক দলের সকল কমিটি নির্বাচনের মাধ্যমে করা উচিৎ। এমনকি দলের স্ট্যান্ডিং কমিটিও নির্বাচনের মাধ্যমে করা উচিত। কিন্তু বিএনপিতে সে ধারা রক্ষা করা হয়নি। সে হিসেবে বিএনপি গণতান্ত্রিক দল নয়। এখন বিএনপিকে গণতান্ত্রিক দল বলে মনেও হচ্ছে না।

সম্প্রতি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ।

হাফিজের সঙ্গে একমত পোষণ করে বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ মুজিবুর রহমান ইকবাল বলেন, বিগত সময়ে দলের অভ্যন্তরে নানা অনিয়ম দেখেছি। আমরা যেহেতু গণতন্ত্র প্রতিষ্ঠা করতে প্রস্তুত তাই আমাদের নিজেদের আগে গণতান্ত্রিক হয়ে উঠতে হবে। অথচ অনেক সময় একজন কর্মী একটি পদের জন্য রাস্তায় এসে গুলি খেতেও প্রস্তুত থাকে। আর যখন কোনো পকেট কমিটি হয়, তখন সে বঞ্চিত হয়। এটা গণতান্ত্রিক রাজনীতি নয়। গণতান্ত্রিক চর্চা ছাড়া যোগ্যদের নেতৃত্বে আসার কোনো সুযোগ নেই।

এদিকে বিএনপির রাজনৈতিক অধঃপতনের কথা উল্লেখ করে মেজর হাফিজ বলেন, রাজনীতিতে ধারাবাহিকতা ও ক্রমানুপাতিক পর্যায় বলে একটি কথা আছে। গণতন্ত্র চর্চার ক্ষেত্রে এর যেকোনো একটি যদি বাদ পড়ে তবে সেটি অগণতান্ত্রিক তকমা পায়। বিএনপির ক্ষেত্রেও সেটি হয়েছে। অনেক ক্ষেত্রেই দল সুচিন্তিত সিদ্ধান্ত নিয়েছে, কিন্তু ধারাবাহিকতা রক্ষা হয়নি। এমনকি একের পর এক কর্মপরিকল্পনা বা ক্রমানুপাতিক পর্যায় ধরে রাখতে পারেনি নেতারা। যার ফলে আজকের এই অধঃপতন। ফলে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য উদ্যত হতে হলে দলের ভেতরে সে চর্চার প্রকাশ ঘটাতে হবে। গণতান্ত্রিক চর্চা না থাকলে আগামী যোগ্য নেতৃত্ব বাছাই করতে ব্যর্থ হবে দল। যা বিএনপির জন্য শুভ হবে না। আশা করছি, হাইকমান্ড আমাদের দাবি নিয়ে বিবেচনা করবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *