বিদেশিদের টিকা নিবন্ধন শুরু ১৭ মার্চ

বিদেশিদের টিকা নিবন্ধন শুরু ১৭ মার্চ

তাজা খবর:

বিদেশি নাগরিকদের আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন থেকে করোনা ভাইরাসের গণটিকাদান কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হচ্ছে। দেশে বসবাসরত ও কার্যরত বিদেশি নাগরিকদের জন্য টিকা নিবন্ধনের ওয়েবসাইট সুরক্ষায় একটি আলাদা ট্যাব যুক্ত করা হচ্ছে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রজ্ঞাপনে বলা হয়, যেসব বিদেশি নাগরিকের এ, এ১, এ২, এফএ২, ডি, এনডি ও এম ক্যাটাগরির ভিসা রয়েছে, তারা টিকা নিতে পারবেন। তবে অবশ্যই ভিসার মেয়াদ কমপক্ষে ছয় মাস থাকতে হবে। এ ধরনের ভিসাধারীদের তাদের দূতাবাস বা হাইকশিমন অফিস বা সংশ্লিষ্ট অফিসের মাধ্যমে বিস্তারিত তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠাতে হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে টিকাগ্রহণে ইচ্ছুক ব্যক্তির নাম, পাসপোর্ট নম্বর, জন্মতারিখ, জাতীয়তা, লিঙ্গ, ভিসার ধরন, ভিসার মেয়াদোত্তীর্ণের তারিখ, তার অফিসের নাম এবং মোবাইল নম্বর (স্থানীয় যে নম্বরে এসএমএস পেতে ইচ্ছুক) দিতে হবে।

১৭ মার্চ টিকা নিবন্ধন শুরু হলেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে তথ্য পাঠানোর পাঁচ দিন পর বিদেশি নাগরিক নিজে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের পর মোবাইলে এসএমএস পাওয়ার পরই বিদেশি নাগরিকরা টিকা নিতে পারবেন।

বিদেশি মিশন, দূতাবাস, বিভিন্ন সংস্থার পাশাপাশি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে বিদেশি নাগরিকরা কাজ করছেন। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) তথ্য অনুযায়ী, তাদের থেকে অনুমোদন নিয়ে দেশে লক্ষাধিক বিদেশি নাগরিক কাজ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *