বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে: গুতেরেস

বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে: গুতেরেস

তাজা খবর:

মুক্ত-স্বাধীন গণমাধ্যমের জন্য বৈশ্বিক উদ্যোগ পুনরায় জোরদারের দাবি জানিয়ে বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিয়ো গুতেরেস।

এ বছর শান্তিতে নোবেল পুরস্কার জেতায় দুই সাংবাদিক ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভকে অভিনন্দন জানাতে গিয়ে গত শুক্রবার আন্তোনিও গুতেরেস এ কথা বলেন।

এক বিবৃতিতে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘নোবেল বিজয়ী সাংবাদিকদের অভিনন্দন জানানোর পাশাপাশি আমাদের বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা, সাংবাদিকদের মৌলিক কাজের স্বীকৃতি এবং সব স্তরে মুক্ত, স্বাধীন ও বৈচিত্র্যময় গণমাধ্যম প্রতিষ্ঠার উদ্যোগ জোরদার করতে হবে।’

সাংবাদিকদের ছাড়া কোনো সমাজ মুক্ত ও অবাধ হতে পারে না মন্তব্য করে আন্তোনিও গুতেরেস বলেন, ‘সাংবাদিকেরা খারাপ কাজের তদন্ত করতে পারেন। জনগণকে সঠিক তথ্য সরবরাহ করেন। এর ফলে ক্ষমতাসীনদের জবাবদিহি নিশ্চিত হয়। তারা জনগণের কাছে সত্য প্রকাশে বাধ্য হন।’

উল্লেখ্য, নরওয়ের রাজধানী অসলো থেকে গত শুক্রবার নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে এবারের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে। মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে লড়াইয়ের স্বীকৃতি হিসেবে মারিয়া ও দিমিত্রিকে এবার শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। ১৯৩৫ সালে জার্মান সাংবাদিক কার্ল ফন অসিয়েতস্কির পর এবারই প্রথম শান্তিতে নোবেল পেলেন কোনো সাংবাদিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *