বিশ্ব ব্যাংকের ১০ কোটি ডলার অনুদান

বিশ্ব ব্যাংকের ১০ কোটি ডলার অনুদান

তাজা খবর:

কক্সবাজারে রোহিঙ্গা ও স্থানীয় হোস্ট কমিউনিটির বিদ্যুৎ, পানি, স্যানিটেশন ও দুর্যোগ সহনশীল অবকাঠামো সুবিধা বাড়াতে বিশ্ব ব্যাংকের সঙ্গে ১০ কোটি ডলারের অনুদান চুক্তি সই করেছে বাংলাদেশ সরকার। গতকাল বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহাবুদ্দিন পাটোয়ারী ও বাংলাদেশে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন এই চুক্তিতে সই করেন বলে বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান ইমার্জেন্সি মাল্টি-সেক্টর রোহিঙ্গা ক্রাইসিস রেসপন্স প্রকল্পে অতিরিক্ত এই অর্থায়নের ফলে স্থানীয় প্রায় এক লাখ ৪০ হাজার ৮০০ জনসহ প্রায় সাত লাখ ৮০ হাজার ৮০০ জন আরও উন্নত অবকাঠামোগত সুবিধা পাবে। প্রকল্পে পানির উৎস তৈরি, পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ, বৃষ্টির পানি সংগ্রহের ব্যবস্থা স্থাপন এবং বাসায় ও কমিউনিটি ভিত্তিক টয়লেট স্থাপন করা হবে। এর মাধ্যমে প্রায় তিন লাখ ৬৫ হাজার ৮০০ জনকে পানি সরবরাহ এবং এক লাখ ৭১ হাজার ৮০০ জন উন্নত স্যানিটেশন ব্যবহার করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া, ৮১ হাজার লোকের ধারণক্ষমতা সম্পন্ন ৪০টি বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র, রাস্তায় চার হাজার সৌরবাতি, ৯৭৫টি বজ্রপাত নিরোধক ব্যবস্থা তৈরি করা হবে। পাশাপাশি সরকারি সংস্থাগুলিকে সংকট ও জরুরি পরিস্থিতিতে পরিকল্পনা, সমন্বয় ও সাড়াদানে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা ও সক্ষমতা জোরদার করা হবে। মার্সি টেম্বন বলেন, রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই বিশ্বব্যাংক রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় হোস্ট কমিউনিটির চাহিদা পূরণে বাংলাদেশকে সহায়তা করে আসছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *