বুসান চলচ্চিত্র উৎসবে একসঙ্গে বাংলাদেশের ৩ সিনেমা

বুসান চলচ্চিত্র উৎসবে একসঙ্গে বাংলাদেশের ৩ সিনেমা

তাজা খবর:

এশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব হিসেবে পরিচিত ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। প্রতি বছর এটি অনুষ্ঠিত হয় দক্ষিণ কোরিয়ার বুসান শহরে। এবার এই উৎসবে একসঙ্গে বাংলাদেশের তিনটি সিনেমা নির্বাচিত হয়েছে। যা দেশের ইতিহাসে প্রথম।

২৬তম বুসান উৎসবে নির্বাচিত সিনেমাগুলো হলো মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘নো ল্যান্ডস ম্যান’, মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত ‘পায়ের তলায় মাটি নাই’ এবং আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। সম্প্রতি উৎসব কর্তৃপক্ষ নির্বাচিত সিনেমাগুলোর তালিকা প্রকাশ করেছে। সেখানেই জ্বলজ্বল করছে বাংলাদেশের তিনটি সিনেমার নাম।

ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ স্থান পেয়েছে উৎসবের কিম জিসুক পুরস্কার বিভাগে। অন্য দুটি সিনেমা নির্বাচিত হয়েছে আ উইন্ডো অন এশিয়ান সিনেমা ক্যাটাগরিতে।

প্রতি বছর বুসান চলচ্চিত্র উৎসব নির্ধারিত সিনেমা হল ও থিয়েটারে অনুষ্ঠিত হয়। তবে গেল বছর করোনার কারণে অনলাইনে অনুষ্ঠিত হয়েছিল আয়োজনটি। অবশ্য এবার আর অনলাইন নয়, আগের মতো জমকালো আয়োজনেই ৬ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে উৎসব।

এশিয়ার নতুন চলচ্চিত্রকারদের চলচ্চিত্র এবং পৃথিবীর অন্যান্য দেশের চলচ্চিত্র উৎসবের নামী সব চলচ্চিত্র নিয়ে দক্ষিণ কোরিয়ায় গত ২৬ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস এন্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতিমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ণ উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

উল্লেখ্য, ‘নো ল্যান্ডস ম্যান’ সিনেমায় অভিনয় করেছেন বলিউডের নওয়াজউদ্দিন সিদ্দিকী, বাংলাদেশের তাহসান, তিশা প্রমুখ; ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমায় আছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টি প্রমুখ এবং ‘রেহান মরিয়ম নূর’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *