বৈশ্বিক আইনের শাসনে এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক আইনের শাসনে এগিয়েছে বাংলাদেশ

তাজা খবর:

বিশ্বে আইনের শাসন রয়েছে এমন ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখন ১২৪তম। এক্ষেত্রে গত বছরের তুলনায় এক ধাপ এগিয়েছে দেশ।

আন্তর্জাতিক নাগরিক সমাজ সংস্থা ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) ‘রুল অব ল ইনডেক্স ২০২১’-এ দক্ষিণ এশিয়ায় ছয়টি (ভুটান ও মালদ্বীপ নেই) দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ।

ডব্লিউজেপির আইনের শাসন সূচকে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে নেপাল। ০.৫২ স্কোর নিয়ে দেশটির অবস্থান বৈশ্বিকভাবে ৭০তম। এরপর ৭৬তম শ্রীলংকা ও ভারত ৭৯তম অবস্থানে। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে তালিকার একেবারে নিচের দিকে ঠাঁই হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের। দেশটির দুটির অবস্থান যথাক্রমে ১৩০ ও ১৩৪তম।

বৈশ্বিক আইনের শাসনে এ বছর সবার ওপরে রয়েছে ডেনমার্ক। দ্বিতীয় নরওয়ে ও তৃতীয় ফিনল্যান্ড। শীর্ষ দশে থাকা অন্য দেশ গুলো হলো- সুইডেন (চতুর্থ), জার্মানি (পঞ্চম), নেদারল্যান্ডস (ষষ্ঠ), নিউজিল্যান্ড (সপ্তম), লুক্সেমবার্গ (অষ্টম), অস্ট্রিয়া (নবম) এবং আয়ারল্যান্ড (দশম)।

সবচেয়ে কম স্কোর নিয়ে তালিকায় নিচের দিকে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে গণপ্রজাতন্ত্রী কঙ্গো, কম্বোডিয়া ও ভেনেজুয়েলা।

আইনের আটটি প্রধান নিয়মের মধ্যে ৪৪টি নির্দেশক ব্যবহার করে এই সূচক নির্ধারণ করে ডব্লিউজেপি। নিয়মগুলো হচ্ছে সরকারি ক্ষমতা, সরকারি উন্মুক্ততা, দুর্নীতি, মৌলিক অধিকার, আদেশ ও নিরাপত্তা, নিয়ন্ত্রণ প্রয়োগ এবং ফৌজদারি ও নাগরিক বিচার ব্যবস্থার সীমাবদ্ধতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *