ব্যতিক্রমী কর্মসূচি, এমপিরা মাঠে

ব্যতিক্রমী কর্মসূচি, এমপিরা মাঠে

তাজা খবর:

করোনা সংকটে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা সদরে অভূতপূর্ব দৃশ্য দেখতে পান এলাকাবাসী। মাছ, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের পসরা নিয়ে নিজের মার্কেটের সামনে ফুটপাতে বসেছিলেন সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। প্রায় ৫০০ পরিবার সেখান থেকে পণ্যসামগ্রী নেন। অসহায় মানুষকে খাদ্য, অর্থ, চিকিৎসা সহায়তা দিতে দেশের বিভিন্ন স্থানে এমপিদের এমন নানা উদ্যোগের খবর মিলেছে। দলীয় নেতাকর্মীদের নিয়ে ধান কেটে কৃষকের বাড়ি পৌঁছে দিয়েছেন কেউ কেউ। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ করোনা মোকাবিলায় এক টেবিলে এনেছেন চট্টগ্রামের মন্ত্রী-এমপিদের। চট্টগ্রামের জন্য তৈরি করা হয়েছে ১৯ দফা অ্যাকশন প্ল্যান। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা এবং ঢাকা-১ আসনের এমপি সালমান এফ রহমান ব্যক্তিগত তহবিল থেকে প্রায় দশ হাজার পরিবারের মধ্যে এবং তার বাবার নামে প্রতিষ্ঠিত ‘ফজলুর রহমান ফাউন্ডেশনে’র মাধ্যমে আট হাজার পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন। ফরিদপুর-৩ আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ৮১টি ট্রাকের মাধ্যমে পৌরসভার ৩২ হাজার পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণের কর্মসূচি উদ্বোধন করেছেন। শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল দু’দফায় চট্টগ্রামের জন্য করোনা কিট ঢাকা থেকে নিয়ে গেছেন নিজের গাড়িতে। ‘ডাক্তারের কাছে রোগীর পরিবর্তে রোগীর কাছে ডাক্তার কর্মসূচি’ নিয়েছেন নড়াইলের এমপি মাশরাফি বিন মুর্তজা, সাবেক প্রতিমন্ত্রী ও ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের এমপি ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম তার নির্বাচনী এলাকার দুর্গত মানুষের সহায়তায় চালু করেছেন হটলাইন। যেখানে ফোন দিলেই পৌঁছে যাচ্ছে খাদ্য সহায়তা। ভোলার এমপি এবং সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব চালু করেছেন ‘মানুষ মানুষের জন্য’ কর্মসূচি। শুধু দুস্থদের মাঝে নয়, প্রতিদিন তিনি খাবার বিতরণ করছেন অপ্রকৃতিস্থ ছিন্নমূল মানুষকেও। নিয়মিত খাওয়াচ্ছেন রাস্তার কুকুরকে। বাগেরহাটের এমপি শেখ সারহান নাসের তন্ময় ও যশোরের এমপি মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দিন, সাতক্ষীরার এমপি এস এম জগলুল হায়দার নিজেই বহন করে মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন নিত্যপণ্য। কেউ কেউ এলাকায় যেতে না পারলেও কর্মসূচি নিয়ে রয়েছেন দুর্গত মানুষের পাশেই।

চট্টগ্রাম ব্যুরো জানায়, ব্যতিক্রমী কাজ করে নজর কেড়েছেন চট্টগ্রামের চার এমপি। এ ব্যাপারে জানতে চাইলে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, তাদের তৈরি করা ১৯ দফা অ্যাকশন প্ল্যান কার্যকর হলে অন্য বিভাগের তুলনায় এগিয়ে থাকবে চট্টগ্রাম। আইনি জটিলতা কাটিয়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আইসিইউ চালু করার উদ্যোগের কথা জানান তিনি। শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল চট্টগ্রামের জন্য করোনা কিট ঢাকা থেকে নিয়ে আসেন নিজের গাড়িতে। নগরের আরেক এমপি এমএ লতিফ সুলভ মূল্যে পণ্য দেওয়ার পাশাপাশি নিজস্ব অর্থায়নে নির্বাচনী এলাকায় গড়েছেন শত শয্যার পাঁচ কোয়ারেন্টাইন সেন্টার। এসব সেন্টারে বেড, মশারি, জুতা, গামছা-স্যান্ডেল, খাওয়ার প্লেট, বাটি ও গ্লাস সরবরাহ করেছেন তিনি। রোগীর উপযোগী খাবার সরবরাহ করছেন ‘এমপি কিচেনস’ থেকে। ব্যক্তিগত ত্রাণ মানুষের ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন সন্দ্বীপের এমপি মাহফুজুর রহমান মিতা।

সিলেট ব্যুরো জানায়, ব্যতিক্রমী উদাহরণ সৃষ্টি করছেন সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস। সহায়তার জন্য গত ১৬ এপ্রিল ফেঞ্চুগঞ্জ উপজেলা সদরে নিজ মালিকানাধীন মার্কেটের সামনে মাছ, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের পসরা নিয়ে বসেন তিনি। সিলেট-৪ আসনের এমপি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ নিয়মিত এলাকার মানুষের খোঁজ নিচ্ছেন। এদিকে ঢাকায় অবস্থান করলেও সিলেট-৫ আসনের এমপি হাফিজ আহমদ মজুমদার ও সিলেট-৬ আসনের এমপি সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এলাকার ত্রাণ বিতরণ কার্যক্রম তদারকি করছেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী অঞ্চলের কয়েকজন এমপি হটলাইন নম্বর খুলেছেন। ওই নম্বরে মেসেজ বা ফোন করলেই বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে খাবার। রাজশাহী-১ আসনের এমপি ওমর ফারুক চৌধুরী ও রাজশাহী-৪ আসনের এমপি এনামুল হক হটলাইন নম্বর খুলেছেন। রাজশাহী-৬ আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্যক্তি উদ্যোগে প্রতি সপ্তাহে সবজি দিচ্ছেন বিনামূল্যে।

খুলনা ব্যুরো জানায়, করোনা সংক্রমণের শুরুর দিকে মাঠে ছিলেন না বেশিরভাগ এমপি। তবে এখন কয়েকজন এমপি মানুষের পাশে দাঁড়িয়েছেন। বেশ সক্রিয় খুলনা-৬ আসনের এমপি প্রথমবারের মতো নির্বাচিত শেখ মো. আকতারুজ্জামান বাবু। এ ছাড়া খুলনা-৪ আসনের আবদুস সালাম মুর্শেদী, খুলনা-১ আসনের এমপি ও হুইপ পঞ্চানন বিশ্বাস, খুলনা-৫ আসনের নারায়ণ চন্দ্র চন্দ বক্তিগত উদ্যোগে ত্রাণ তৎপরতা চালিয়ে যাচ্ছেন। খুলনা-৩ আসনের এমপি ও শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং খুলনা-২ আসনের শেখ সালাউদ্দিন জুয়েলের পক্ষ থেকে দলের নেতাকর্মীরা ত্রাণসামগ্রী বিতরণ করছেন।

বরিশাল ব্যুরো জানায়, ভোলা- ৪ (চরফ্যাসন-মনপুরা) আসনের এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ‘মানুষ মানুষের জন্য’ কর্মসূচির আওতায় নিজে এবং দলীয় নেতাকর্মীদের মাধ্যমে চরফ্যাসন ও মনপুরা উপজেলায় ৫০ লাখ টাকার খাদ্যসামগ্রী বিতরণ করেন। পাশাপাশি শারীরিক ও বুদ্ধিপ্রতিবন্ধী মানুষের মধ্যে প্রতিদিন রান্না করা খাবার বিতরণ চলছে। রাস্তার কুকুরকেও প্রতিদিন রান্না করা খাবার দিচ্ছেন। গতকালও তিনি এলাকায় উপস্থিত থেকে ত্রাণ বিতরণ করেছেন। বরিশাল বিভাগের সংরক্ষিত নারী এমপিদের মধ্যে পটুয়াখালীর কাজী কানিজ সুলতানা হেলেন, পিরোজপুরের শেখ অ্যানি রহমান ও বরিশালের সৈয়দা রুবিনা আক্তার মীরার পক্ষ থেকে দুস্থদের খাদ্য সহায়তা দেওয়া হয়েছে।

রংপুর ব্যুরো জানায়, রংপুর-৬ আসনের এমপি ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, রংপুর-৪ আসনের এমপি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রংপুর-২ আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, রংপুর-১ আসনের এমপি ও জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ, রংপুর-৫ আসনের এমপি এইচএন আশিকুর রহমান স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের মাধ্যমে খাদ্যসামগ্রী বিতরণ করছেন।

ময়মনসিংহ ব্যুরো জানায়, জামালপুর-৪ আসনের এমপি ও তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান ও জামালপুর-৩ আসনের এমপি মির্জা আজম চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সরঞ্জাম দিয়েছেন এবং এলাকায় কর্মহীন মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করে যাচ্ছেন। এ ছাড়া তাদের উদ্যোগে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজে করোনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপনের প্রস্তুতি চলছে।

ফরিদপুর অফিস জানায়, ফরিদপুর-৩ আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন ৮১টি ট্রাকের মাধ্যমে পৌরসভার ৩২ হাজার পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। পর্যায়ক্রমে পৌরসভার ২৭টি ওয়ার্ডে ২৭টি খাদ্য সহায়তা কেন্দ্র খোলা হয়। এ ছাড়াও ফরিদপুর-১ আসনের মনজুর হোসেন বুলবুল এবং রাজবাড়ী-১ আসনের কাজী কেরামত আলী ব্যক্তি উদ্যোগে ত্রাণ কার্যক্রম চালিয়েছেন।

যশোর অফিস জানায়, ‘রোগীর বাড়ি ডাক্তার’ কর্মসূচির মাধ্যমে সেবা দিচ্ছেন যশোর-২ আসনের এমপি মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দিন। শহরে কিংবা গ্রামে অসুস্থ কেউ হটলাইন নম্বরে ফোন করে জানালে চিকিৎসক নিজেই গিয়ে হাজির হন রোগীর বাড়িতে। ত্রাণ তৎপরতা চালাচ্ছেন যশোর-৩ (সদর) আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদও। এ ছাড়া যশোর-১ আসনের শেখ আফিল উদ্দিন, যশোর-৫ আসনের এমপি এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ব্যক্তি উদোগে ত্রাণ তৎপরতা চালাচ্ছেন।

কিশোরগঞ্জ অফিস জানায়, কিশোরগঞ্জ-৪ আসনের এমপি রেজওয়ান আহাম্মদ তৌফিক করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে এলাকায় অবস্থান করছেন। তিনি দলীয় কর্মীদের নিয়ে মিঠামইন-অষ্টগ্রাম ও ইটনা উপজেলার হাওরের কয়েকশ’ একর জমির বোরো ধান কেটে কৃষকের বাড়িতে পৌঁছে দিয়েছেন। এ ছাড়া তিনি ব্যক্তিগত উদ্যোগে তিনটি উপজেলার ৯ হাজার কর্মহীন মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন।

বাগেরহাট অফিস জানায়, জেলায় চারজন এমপি ঢাকায় অবস্থান করে স্থানীয় প্রশাসন ও দলীয় কর্মীদের মাধ্যমে ত্রাণ তৎপরতার খোঁজখবর নিচ্ছেন। এদিকে ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে এলাকাবাসীর নজর কেড়েছেন বাগেরহাট-২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময়। ডাক্তারদের জন্য নির্ধারিত স্থানে থাকা ও খাওয়ার ব্যবস্থা করেছেন। এর আগে তিনি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে ‘ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার’ কর্মসূচি চালু করেন। এতে তিন হাজার লোক চিকিৎসা নিয়েছেন।

নড়াইল প্রতিনিধি জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পরপরই নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মুর্তজা খাদ্য সহায়তা শুরু করেন। তিনি এ পর্যন্ত নিজস্ব তহবিল থেকে বিভিন্ন করপোরেট গ্রুপের মাধ্যমে এবং তার হাতে গড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের উদ্যোগে সাড়ে ৬ হাজার মানুষকে খাদ্য সহায়তা দিয়েছেন। এতিমখানাগুলোর জন্য ৫০ কেজি করে চাল ও সাবান বিতরণ এবং পবিত্র রমজান উপলক্ষে ইফতারসামগ্রী বিতরণ করছেন। এ ছাড়া সদর হাসপাতালে জরুরি ভিত্তিতে আইসোলেশন ইউনিট নির্মাণের কাজ চলছে। ৫ এপ্রিল সদর ও লোহাগড়া উপজেলার প্রত্যন্ত এলাকায় দু’জন চিকিৎসকের মাধ্যমে বাড়ি বাড়ি বিনামূল্যে স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু করেন। এ ছাড়া ১০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে মোবাইলে চিকিৎসাসেবা কার্যক্রম শুরুর প্রস্তুতি চলছে। এদিকে নড়াইল-১ আসনের এমপি কবিরুল হক মুক্তি করোনা মোকাবিলায় প্রথম থেকেই মাঠে রয়েছেন।

সাতক্ষীরা প্রতিনিধি জানান, সাতক্ষীরা-৪ আসনের এমপি এসএম জগলুল হায়দার নিজেই খাদ্যসামগ্রীর ব্যাগ কাঁধে নিয়ে কর্মহীন ও অসহায় মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন। লুঙ্গি পরে, কোমরে গামছা বেঁধে মাঠে গিয়ে কৃষকদের বোরো ধান কাটছেন। এলাকায় এলাকায় গিয়ে সাধারণ মানুষের খোঁজখবর রাখছেন।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জ-১ আসনের এমপি সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও তার ছেলে সাবেক এমপি প্রকৌশলী তানভীর শাকিল জয় কাজীপুর আসতে না পারলেও ব্যক্তিগত তহবিল থেকে খাদ্য সহায়তা দিয়েছেন। মোহাম্মদ নাসিম জানান, তিনি ও তার ছেলে ভিডিওকলের মাধ্যমে সার্বক্ষণিক এলাকার দুস্থ ও কর্মহীন মানুষের খোঁজখবর নিচ্ছেন। কাজীপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজীর মাধ্যমে প্রায় ১২ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। মোবাইল হটলাইনের মাধ্যমে খবর পেয়ে দলীয় ও বেসরকারি স্বাস্থ্যকর্মীরা সদর ও কাজীপুরের এক হাজার অসুস্থ মানুষকে বিনামূল্যে ওষুধ ও স্বাস্থ্যসেবা দিয়েছেন। সিরাজগঞ্জ-৪ আসনের এমপি তানভীর ইমাম উল্লাপাড়ায় ব্যক্তিগতভাবে ৯ হাজার পরিবারকে খাদ্যসামগ্রী ও সাবান দেন।

শেরপুর প্রতিনিধি জানান, নালিতাবাড়ী-নকলা উপজেলায় সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের দলের প্রতিটি সদস্যকে নিজেদের সাধ্যমতো অর্থ দিয়ে করোনা তহবিল খোলার আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে এ কার্যকম শুরু হয়েছে। এরই অংশ হিসেবে প্রতিটি ইউনিয়নে কর্মহীনদের তালিকা করে প্রত্যেককে নগদ ২০০ করে টাকা দেওয়া হচ্ছে।

নোয়াখালী ও ফেনীতে ব্যতিক্রম দুই এমপি : করোনা সংকটে নজর কেড়েছেন ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারী ও নোয়াখালী সদরের এমপি একরামুল করিম চৌধুরী। নিজাম হাজারী এপ্রিল মাসজুড়ে জেলার ছয় উপজেলায় এক লাখ মানুষকে খাদ্য সহায়তা ও ৫০ হাজার মানুষকে ইফতারসামগ্রী দিয়েছেন। এ ছাড়া জেলা শহরের মোড়ে মোড়ে প্রতিদিন এক হাজার ছিন্নমূল মানুষকে খাবার দিচ্ছেন তিনি। গতকাল রোববার নিজাম উদ্দিন হাজারী পাঁচ উপজেলার দুই হাজার ইমাম-মুয়াজ্জিনের মধ্যে ইফতারসামগ্রী বিতরণ করেন।

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের এমপি এবং সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন। করোনায় কর্মহীন হওয়া শ্রমজীবীসহ নিম্ন মধ্যবিত্তের জন্য খাদ্য সহায়তার ‘হটলাইন’ চালু করেছেন। হটলাইনে ফোন করলেই তাদের বাড়ি বাড়ি পৌঁছে যাচ্ছে খাদ্যসামগ্রী। ইফতার সামগ্রী এবং বিনামূল্যে সবজিও বিতরণ করছেন তিনি। তা ছাড়া নিজে পুরো এলাকায় মাইকিং করে সামাজিক দূরত্ব বজায় রাখতে জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে তিনি এলাকায় প্রায় ১৫ হাজার মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছেন। শিশুদের জন্য দুধ বিতরণসহ সংশ্নিষ্টদের মধ্যে ৮০০ পিপিই বিতরণ করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *