“মানুষকে অকারণে অবিশ্বাস করাও একপ্রকার মানসিক রোগ”

“মানুষকে অকারণে অবিশ্বাস করাও একপ্রকার মানসিক রোগ”

কাজী মোহিনী ইসলাম

বুঝতে শেখার শুরু থেকেই বিশ্বাস শব্দটির প্রতি আমার অগাধ বিশ্বাস এবং অন্ধ ভালোবাসা ছিলো, আছে। আমার পরিবার আত্মীয় স্বজন এবং কাছের বন্ধুরা জানেন, আমি কখনো কারো আমানত খেয়ানত করিনি! আমাকে বিশ্বাস করেছে এমন কারো বিশ্বাস কখনো নষ্ট করিনি। আমার মুখের কোনো কথা কিংবা কোনো কাজের জন্য কখনো কেউ ক্ষতিগ্রস্থ হয়নি। আমি মনে প্রাণে বিশ্বাস করি; একজন মানুষ হিসেবে আমি আমার শক্তি ও ক্ষমতা অনুযায়ী মানুষের প্রয়োজনে যতটুকু পারি, মানুষের উপকার করবো! কিন্তু একবিন্দু ক্ষতি করবো না। এটা শুধুমাত্র একটি কথা নয়, এটাই আমার আদর্শ। আমি নিজে যেমন বিশ্বাস রক্ষা করতে পছন্দ করি, তেমনি অন্য মানুষকেও অকারণে সহজে সন্দেহ করিনা অবিশ্বাস করিনা, যথাযথ
বিশ্বাস করতেই ভালোবাসি। আমি মনে করি, বিশ্বাস করতে পারার মধ্যে একটা অকৃত্রিম স্বস্তি ও শান্তিপূর্ণ আনন্দ আছে। অবিশ্বাসের থাকে জ্বালা। একজন মানুষ হিসেবে অন্য মানুষের প্রতি অকারণ বিশ্বাসহীনতা এক ভয়ংকর অভিশাপ! শুধু তাই নয় মাঝে মাঝে মনে হয়, এটি একটি মানসিক রোগ! এই বিভৎস মানসিক রোগে ভুগছেন সমাজের অগণিত মানুষ! এইসব রুগীরা, নারী, পুরুষ উভয়ই একেই চরিত্রের! এই রুগীরা একজন নারী হলে, পুরুষকে বলেন, তোদের পুরুষের জাতটাকে আমি কখনো বিশ্বাস করিনা! পুরুষ রুগীরা নারীদের বলেন, তোদের নারী জাতটাকে আমি বিশ্বাস করিনা। আমার কথা হচ্ছে, তোমরা কোন ফেরেস্তা? একজীবনে কয়টা কলা খাইছো, হিসেব করে রাখছো? জাতি ধরে কথা বলো, জাতির কয়টা মানুষ দেখছো? কয়টা মানুষের জীবন পাঠ করেছো? কয়টা মানুষকে চেনো, জানো?

কথায় কথায় যে জাতির পিন্ডি চটকাচ্ছো, একবার নিজেকে দেখেছো? দ্যাখো নিজেকে সমস্যা জাতির নয়, তোমার, কারণ তুমি নিজেই কখনো কারো বিশ্বাস অর্জন করতে পারোনি, কিংবা বিশ্বাসের মর্যাদা দাওনি; কারো বিশ্বাস রক্ষাও করোনি, তাই অন্য মানুষকেও তোমার নিজের মতোই ফালতু লাগে, অবিশ্বাসী লাগে। তোমার অতিক্ষুদ্র মানসিকতার আয়তন অনুযায়ী তুমি অন্য মানুষকেও পরিমাপ করো, এটা তোমার হীনমন্যতা! অন্যর দুর্বলতা নয়। হীনমন্যতা আর অবিশ্বাস মনে পুষে আর যাই হোক, মানুষের সাথে মিশে ভালো কিছু সৃষ্টি হয়না। আস্থাহীনতায় মানুষের হৃদয় জয় করা যায়না,ভালো থাকা যায়না। ভালো রাখা যায়না। সবচেয়ে বড় কথা, মন ভরে ভালোবাসা যায়না, ভালোবাসা পাওয়াও যায়না, কারণ ভালোবাসার অন্য আরেক নাম বিশ্বাস!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *