মুজিববর্ষে বিচার বিভাগে বছরব্যাপী কর্মসূচি

মুজিববর্ষে বিচার বিভাগে বছরব্যাপী কর্মসূচি

ডেস্ক নিউজ:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষ পালনে ব্যাপক কর্মসূচি নিয়েছে আইন মন্ত্রণালয়, সুপ্রিমকোর্ট ও সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি।

মন্ত্রণালয়ের আওতাধীন সব আদালতে জাতীয় শোক দিবস পালন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড থেকে শুরু করে অবৈধ দায়মুক্তি অধ্যাদেশ, মামলার বিচার কার্যক্রম নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করা হবে।

তথ্যনির্ভর আন্তর্জাতিক মানসম্পন্ন প্রামাণ্যচিত্র নির্মাণ করা হবে বঙ্গবন্ধু হত্যা মামলার ওপর। এ ছাড়াও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে একটি বই প্রকাশ করছে মন্ত্রণালয়।

সুপ্রিমকোর্টের পক্ষ থেকে স্মরণিকা প্রকাশসহ নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আর ৫ বছরের বেশি সময় কারাগারে থাকা অসচ্ছল হাজতিদের জন্য প্রয়োজনীয় আইনি সেবা প্রদান করবে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি। এসব কর্মসূচি বাস্তবায়নে অতিরিক্ত অর্থও চেয়েছে মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এ বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে মন্ত্রণালয়। এ লক্ষ্যে মন্ত্রণালয় ছাড়াও সুপ্রিমকোর্ট, লিগ্যাল এইড এবং দেশের সব আদালতসহ সব সংস্থা নানা কর্মসূচি পালন করবে। বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরা হবে এসব কর্মসূচির মাধ্যমে। কর্মসূচিগুলো থাকবে বছরব্যাপী।

জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার ঘড়ি বসল সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বা মুজিববর্ষের ক্ষণগণনার ঘড়ি স্থাপন করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন কমিটি ২৬ জানুয়ারি সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে এ ঘড়ি স্থাপন করে।

এর আগে ১১ জানুয়ারি প্রধান বিচারপতির সভাপতিত্বে জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রথম সভায় সুপ্রিমকোর্টে বছরব্যাপী ‘মুজিববর্ষ’ পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুসারে, মার্চের প্রথম সপ্তাহে বঙ্গবন্ধুর সমাধি জিয়ারতের মধ্যমে জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে।

কমিটি একটি স্মরণিকাও প্রকাশ করবে। এরপর এপ্রিলে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে আলোচনা সভা এবং অক্টোবরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এছাড়া বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে সুপ্রিমকোর্ট প্রশাসন।

৫ বছরের বেশি সময় কারাগারে থাকা বন্দিদের তালিকা চেয়ে চিঠি: মুজিববর্ষ উপলক্ষে পাঁচ বছরের বেশি সময় কারাগারে থাকা অসচ্ছল হাজতিদের তথ্য চেয়ে কারা মহাপরিদর্শক বরাবর চিঠি দিয়েছে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি।

কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নুরুলের ১০ ফেব্রুয়ারির চিঠি সূত্রে জানা যায়, যেসব হাজতির মামলা নিম্ন আদালতে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে, সেসব মামলা ও হাজতিদের তথ্যাদি সম্পর্কে অবগত হয়ে প্রয়োজনীয় সরকারি আইনি সেবা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি।

এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সামনে রেখে বিভিন্ন ধরনের কর্মসূচি নেয় সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটি। এর মধ্যে রয়েছে দেশের প্রত্যন্ত অঞ্চল ও কারাগারগুলোয় সরকারি আইন সহায়তা বিষয়ে প্রচারণাসামগ্রী পাঠানো।

লিগ্যাল এইড সেবার পরিধি আরও বিস্তৃত করার লক্ষ্যে আইনজীবীসহ বিভিন্ন অংশীজন বা বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়। ছুটির দিনে জ্যেষ্ঠ আইনজীবীর মাধ্যমে আইনি পরামর্শ দেয়া এবং বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সরকারি আইনি সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত করার বিষয় রয়েছে।

জানতে চাইলে সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির সমন্বয়কারী রিপন পৌল স্ক্রু বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী সামনে রেখে বিভিন্ন কর্মসূচি নিয়েছে লিগ্যাল এইড কমিটি। ইতিমধ্যে পাঁচ বছরের বেশি সময় ধরে কারাগারে থাকা অসচ্ছল হাজতিদের তথ্য চেয়ে কারা মহাপরিদর্শক বরাবর চিঠি পাঠিয়েছে। অন্যান্য কর্মসূচি বাস্তবায়নেও আমরা আন্তরিকভাবে কাজ করছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *