মুজিববর্ষে ৫০ হাজার দুর্যোগ সহনীয় বাড়ি

মুজিববর্ষে ৫০ হাজার দুর্যোগ সহনীয় বাড়ি

নিউজ ডেস্ক:

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, মুজিব শতবর্ষ উপলক্ষে তাঁর মন্ত্রণালয় সারা দেশে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ৫০ হাজার দুর্যোগ সহনীয় বাড়ি উদ্বোধন করবে। বন্যা ও ঘূর্ণিঝড় মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ রোল মডেল হলেও এখন পর্যন্ত ভূমিকম্পের ঝুঁকি মোকাবেলায় পুরো প্রস্তুতি নেই। তবে ভূমিকম্পের ঝুঁকি মোকাবিলায় ৫০ বছরের জন্য তিন ধাপে কর্মসূচি বাস্তবায়ন করা হবে। গতকাল ফেসবুক লাইভে কালের কণ্ঠ-মন্ত্রীর মুখোমুখি অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কালের কণ্ঠ’র জ্যেষ্ঠ প্রতিবেদক পার্থ সারথি দাস।

কালের কণ্ঠকে প্রতিমন্ত্রী বলেন, ‘সরকারের এক বছরে আমি আমার দায়িত্ব সঠিকভাবে পালন করেছি বলে মনে করি। আমরা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ করা বাজেট অনুসারে কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করেছি। দরপত্র প্রক্রিয়ায় স্বচ্ছতা আনা হয়েছে। ত্রাণসামগ্রীর মান বাড়ানো হয়েছে। এগুলো পেয়ে সাধারণ মানুষ খুশি হচ্ছে।’

ডা. এনামুর জানান, মুজিব শতবর্ষে গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় গৃহ দেওয়া হবে। এর মধ্যে ১১ হাজার ৬০৪টি ঘর নির্মাণ করা হয়েছে। এ কর্মসূচি ছাড়াও মুজিববর্ষে ২০টি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিন হাজার কিলোমিটার এইচবিবিকরণ (হেরিং বোন বোল্ড) সড়ক করা হবে। সেতু করা হবে পাঁচ হাজারটি। দেশের প্রতিটি গ্রামে একজন করে গৃহহীনকে ঘর দেওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *