মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ১০ বগী ও ২ টি ইঞ্জিন

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ১০ বগী ও ২ টি ইঞ্জিন

তাজা খবর:

মেট্রোরেলের আরও দশটি বগী ও দুটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে পৌঁছেছে বিদেশী জাহাজ এমভি হরিজন। আজ মঙ্গলবার (২০ জুলাই) বিকেলে পানামা পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯ মোংলা বন্দরের সাত নম্বর জেটিতে নোঙ্গর করে। কাস্টমস ক্লিয়ারেন্স ও প্রয়োজনীয় দাপ্তরিক কাজ শেষে কোরবানির ঈদের পরে জাহাজ থেকে বগী ও ইঞ্জিন খালাস করা হবে।

এর আগে দুই দফায় মেট্রোরেলের ১২টি বগী মোংলা বন্দরে এসেছে। পরবর্তীতে নৌ পথে ঢাকার তুরাগ নদীর তীরে অবস্থিত নিজস্ব জেটিতে এবং সেখান থেকে উত্তরায় প্রকল্পের নির্ধারিত স্থানে নেওয়া হয়।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানী লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-০৮ এর প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান বলেন, তৃতীয়বারের মত মোংলা বন্দরে মেট্রোরেলের ১০টি বগী এসে পৌঁছেছে। প্রয়োজনীয় দাপ্তরিক কাজ শেষে যত দ্রুত সম্ভব নদী পথে এই বগী ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ঢাকায় নেওয়া হবে। এর আগে এই বন্দর থেকে আমরা দুই দফায় ১২টি বগী খালাস করেছি। এখন থেকে এক-দেড়মাস পরপর নিয়মিত মেট্রোরেলের বগী ও যন্ত্রপাতি মোংলা বন্দরে আসবে। ২০২১-২০২২ সালের মধ্যে এই প্যাকেজের আরও ১৩৮ টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানী, ছাড়করণ ও পরিবহণ করা হবে বলেও জানান তিনি।

বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন জানান, মেট্রোরেল কর্তৃপক্ষের আমদানিকৃত ১০টি বগী নিয়ে এমভি হরিজন-৯ নামক একটি বিদেশী জাহাজ মোংলা বন্দরে পৌঁছেছে। ঈদের ছুটির মধ্যেও বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে বিদেশী জাহাজটিকে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। কাস্টমস ক্লিয়ারেন্সসহ আনুষঙ্গিক দাপ্তরিক কাজ শেষে মেট্রোরেলের নিজস্ব ব্যবস্থাপনায় তারা ঢাকা নেওয়ার ব্যবস্থা করবেন। গত ৩১ মার্চ এমভি এসপি এন ব্যাংকক ৬ টি এবং ৫ মে এমভি ওশান গ্রেস নামক বাণিজ্যিক জাহাজ ৬ টি বগি নিয়ে মোংলা বন্দরে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *