রামগতিতে বিনামূল্যে হাঁস-মুরগি-ভেড়া পাচ্ছে সাড়ে তিন হাজার দরিদ্র পরিবার

রামগতিতে বিনামূল্যে হাঁস-মুরগি-ভেড়া পাচ্ছে সাড়ে তিন হাজার দরিদ্র পরিবার

তাজা খবর:

চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে নারীদের স্বনির্ভর করে গড়ে তোলার লক্ষ্যে বিনামূল্যে হাঁস-মুরগি ও ভেড়া পাচ্ছে রামগতি উপজেলার সাড়ে তিন হাজার দরিদ্র পরিবার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় উপকূলীয় চরাঞ্চলের সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রাণিসম্পদ অধিদপ্তর পরিবারগুলোকে এই সুবিধা দিচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে জনগোষ্ঠীর পুষ্টি ও আমিষের চাহিদা পূরণ এবং নারীদের স্বনির্ভর করে গড়ে তোলার লক্ষ্যে ‘উপকূলীয় চরাঞ্চলের সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্প’ নামে তিন বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের আওতায় উপজেলার ৭টি ইউনিয়ন থেকে ৩ হাজার ৫৪২টি সুফলভোগী দরিদ্র পরিবার বাচাই করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এরমধ্যে ৩ হাজার ১৫০জন নারী সুফলভোগী রয়েছেন। প্রশিক্ষিত প্রত্যেক পরিবারকে ১৮টি স্ত্রী হাঁস ও দুটি পুরুষ হাঁস করে ১ হাজার ৭৫০ দরিদ্র পরিবারকে, ১৮টি মুরগি ও দুটি মোরগ করে ১ হাজার ৫০ পরিবারকে, দুটি ভেড়ি ও একটি ভেড়া করে ৭শ পরিবারকে, একটি কবুতরের ঘর করে ৭টি পরিবারকে এবং ৩৫টি পরিবারের প্রত্যেক পরিবারকে উন্নতমানের নেপিয়ার ঘাস উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপকরণ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে প্রায় দেড় হাজার পরিবারের মাঝে হাঁস-মুরগি ও ভেড়াসহ প্রয়োজনীয় উপকরণ বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তালিকাভুক্ত অপর সুফলভোগীরাও এ সহায়তা পাবেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. নজরুল ইসলাম জানান, এসবের পাশাপাশি হাঁস-মুরগির জন্য ৬৫ দিনের এবং ভেড়ার জন্য ৮০ দিনের খাবার দেওয়া হচ্ছে। এসব প্রাণী রাখা ও প্রতিপালনের জন্য বিনামূল্যে ঘর তৈরী করে দেওয়াসহ ভ্যাকসিন ও অনান্য ঔষধ রয়েছে। চরাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে তিন বছর মেয়াদি এই প্রকল্পটি শুরু হয়েছে। প্রকল্পের লক্ষ্য হচ্ছে, প্রাণিসম্পদ খাতে উৎপাদনশীলতা বৃদ্ধিকরণের মাধ্যমে প্রাণিজ আমিষ সরবরাহ বৃদ্ধি ও দারিদ্র বিমোচন তরান্বিত করা। প্রকল্পটি বাস্তবায়ন হলে চরাঞ্চলের দরিদ্র পরিবারগুলোর কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি মিটবে পুষ্টি ও আমিষের চাহিদা। এ ছাড়া সৃষ্টি হবে নারীর কর্মসংস্থান ও আয়ের উৎস্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *