রেল নেটওয়ার্কে যুক্ত হলো কক্সবাজার

তাজা খবর:

ট্রেনের জন্য কক্সবাজারবাসীর অপেক্ষাটা দীর্ঘ ৯২ বছরের। অবশেষে অপেক্ষার সেই প্রহর শেষ হলো ১ ডিসেম্বর। শুক্রবার থেকে বাণিজ্যিকভাবে চালু হলো রেল।

এতে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হলো পর্যটন নগরী কক্সবাজার। দুপুর ১২টা ৩৫ মিনিটে আইকনিক রেলওয়ে স্টেশন থেকে প্রায় ১ হাজার যাত্রী নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা করে ‘কক্সবাজার এক্সপ্রেস’।

এর আগে কক্সবাজার আইকনিক রেল স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী বলেছিলেন, ‘এক সপ্তাহ আগে থেকে অনলাইন ও অফলাইনে সব টিকিট বিক্রি হয়ে গেছে। এখন শুধু ৯ ডিসেম্বরের পরের টিকিট বিক্রি হচ্ছে। কক্সবাজার এক্সপ্রেসে ২০ বগিতে আসন সংখ্যা ৭৮০টি। প্রায় ১ হাজার যাত্রী নিয়ে ট্রেনটি যাত্রা করবে। চাহিদা বাড়লে বগিও বাড়ানো হবে।’

তিনি আরও বলেছিলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ৯টি স্টেশন রয়েছে। সবখানে জনবলও নিয়োগ দেয়া হয়েছে, তবে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ননস্টপ যাত্রা করবে। শুধু চট্টগ্রাম ও ঢাকায় যাত্রাবিরতি করবে।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনে নামলে যাত্রীরা ফাইভ স্টার মানের হোটেল, অত্যাধুনিক শপিং মলে কেনাকাটাসহ পাবেন নানা সুযোগ সুবিধা। তবে এখনো শতভাগ কাজ শেষ হয়নি। পুরোদমে স্টেশনের সেবা পেতে আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে যাত্রীদের।

প্রথম ট্রেনের টিকিট পেয়ে উচ্ছ্বসিত যাত্রীরা। ঢাকার টিকিট করা যাত্রী সরওয়ার কামাল বলেন, ‘এই যাত্রা ইতিহাস হয়ে থাকবে। তাই সবার আগে টিকিট বুকিং করি। আশা করছি কক্সবাজার এখন নতুন যুগে প্রবেশ করবে।’

চট্টগ্রামের আরেক যাত্রী নজরুল ইসলাম বলেন, ‘অনেক কষ্ট করে টিকিট পেয়েছি। স্বপ্নের ট্রেন যাত্রা করবে শুক্রবার। এ নিয়ে উদগ্রীব হয়ে অপেক্ষা করছি।’

রেলওয়ে সূত্রে জানা গেছে, কক্সবাজার এক্সপ্রেস চট্টগ্রামে বেলা ৩টা ৪০ মিনিটে এবং ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। পর্যটন শহর থেকে রাজধানী ঢাকা যেতে সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিট।

কক্সবাজার থেকে ঢাকা পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া ২ হাজার ৩৮০ টাকা।

গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার-দোহাজারী রেলপথের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *