রোহিঙ্গাদের জন্য ১২০ কোটি টাকা সহায়তার ঘোষণা দিলো ইইউ

রোহিঙ্গাদের জন্য ১২০ কোটি টাকা সহায়তার ঘোষণা দিলো ইইউ

তাজা খবর:

রোহিঙ্গাদের জন্য ১২ মিলিয়ন ইউরো বা প্রায় ১২০ কোটি টাকা মানবিক সহায়তা ঘোষণা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর মধ্যে ১০ মিলিয়ন ইউরো বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা সম্প্রদায় এবং স্থানীয় জনগোষ্ঠীর জন্য ব্যবহৃত হবে। অবশিষ্ট দুই মিলিয়ন ইউরো মিয়ানমারে অবস্থানরত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য ব্যয় করা হবে।

মানবিক সহায়তা ও সঙ্কট ব্যবস্থাপনা বিষয়ক ইউরোপীয় কমিশনার জেনিজ লিনারসিস বাংলাদেশে দুই দিনের সফর শেষে দেয়া এক বিবৃতিতে এ কথা জানান। লিনারসিস গত মঙ্গলবার ঢাকা এসে পৌঁছান। এ সময় তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তাদের সাথে মতবিনিময় করেন। এ ছাড়া ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও দাতা সংস্থার প্রতিনিধিদের সাথে তিনি বৈঠক করেন।

বিবৃতিতে ইউরোপীয় কমিশনার বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়, দাতা সংস্থা ও বাংলাদেশ সরকারকে রোহিঙ্গা সম্প্রদায়কে সহায়তা দিয়ে যেতে হবে। এ ক্ষেত্রে ইইউ তার ভূমিকা পালন করছে।

এর আগে এক টুইটবার্তায় জেনিজ লিনারসিস বলেছিলেন, দুঃখজনকভাবে রোহিঙ্গা সঙ্কট দীর্ঘায়িত ও ভুলে যাওয়া ঘটনায় পরিণত হচ্ছে। রোহিঙ্গাদের জন্য মানবিক তহবিলেও দেখা দিয়েছে দারুণ সঙ্কট।

বিবৃতিতে দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ সরকারের অগ্রগতির প্রশংসা করে এ ক্ষেত্রে ইইউর সহায়তা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন জেনিজ লিনারসিস। তিনি বলেন, বাংলাদেশ বন্যা, ঘূর্ণিঝড়সহ নানাবিধ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করছে। এর অনেকগুলোর সাথে জলবায়ু সঙ্কটের যোগসূত্র রয়েছে। এসব ক্ষেত্রে সহযোগিতার জন্য ইইউর ওপর আস্থা রাখতে পারে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *