রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোর ওপর জোর দেয়া হচ্ছে : ডা. এনামুর রহমান

রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানোর ওপর জোর দেয়া হচ্ছে : ডা. এনামুর রহমান

নিউজ ডেস্ক :

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী চাচ্ছেন সবার সঙ্গে আলোচনা করে, সমন্বয় করে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের সিদ্ধান্ত নিতে। কারো দ্বিমত থাকলে তিনি এটা করবেন না। ডয়চে ভেলে

মঙ্গলবার ডয়চে ভেলেকে তিনি বলেন, এখন ভাসানচর বিষয়টি অনেকটা চাপা পড়ে গেছে। কারণ বাংলাদেশ, মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায় চাচ্ছে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাক। তারাও পূর্নাঙ্গ নাগরিকত্ব পেলে মিয়ানমারে ফিরে যেতে রাজি আছেন। তাই ফেরত পাঠানোর বিষয়ে আমরাও এখন জোর দিচ্ছি।

তিনি আরো বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে পাঠানোর ব্যাপারে জাতিসংঘ, ইউএনএইচসিআর, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামসহ আরো যেসব সংশ্লিষ্ট এনজিও আছে তাদের সাঙ্গে আমরা সমঝোতায় আসতে পারিনি। মিয়নমারের পররাষ্ট্রমন্ত্রী এখানে এসে রোহিঙ্গাদের সাথে কথা বলেছে। তাদের নাগরিকত্ব দেয়ার কথা বলেছে, যদিও তারা মিয়ানমারের শর্তে রাজি হয়নি। ফলে এখন রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে মিয়ানমারে ফেরত নেয়ার বিষয়টিই সামনে চলে এসেছে।

প্রতিমন্ত্রী জানান, ভাসানচরে আরসিসি পিলারের ওপর ইট ও টিন দিয়ে রোহিঙ্গাদের এক লাখ পরিবার থাকার জন্য ঘর তৈরি করা হয়েছে। প্রতিটি ঘরে দুটি বেডরুম, বারান্দা, টয়লেট, কিচেনসহ অন্যান্য সুবিধা আছে। তাছাড়া পানি সরবরাহের কেন্দ্রীয় ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। সেখানে পুলিশ স্টেশন, হাসপাতাল, কমিউনিটি ক্লিনিকও তৈরি শেষ হয়েছে। অন্যান্য অবকাঠামোর উন্নয়ন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *