শহরকে নিরাপদ রাখতে বসবে ফেস রিকগনিশন ক্যামেরা: পলক

শহরকে নিরাপদ রাখতে বসবে ফেস রিকগনিশন ক্যামেরা: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রত্যেক শহর নিরাপদ করার জন্য উন্নত প্রযুক্তি ব্যবহার করছি। যেমন ফেস রিকগনিশন ক্যামেরা। আধুনিক প্রযুক্তির ১০০ ফেস রিকগনিশন ক্যামেরা দুই হাজার পুলিশের সমান কাজ করবে।

মঙ্গলবার দুপুরে রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতেও এই ক্যামেরা বসানো হবে, যেন কেউ যৌন হয়রানির শিকার না হন, কোনো বোনকে যেন ইভটিজিংয়ের শিকার হতে না হয়। ফেস রিকগনিশন ক্যামেরা বসানো হলে সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটানোর পর কেউ পার পাবে না। সাধারণ ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরার চেয়েও অনেক উন্নত প্রযুক্তির এই ক্যামেরা অপরাধীকে শনাক্ত করে দেবে।

রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক, রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলামসহ বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক চত্বর ও এর ভেতরের রাস্তাগুলোর পাশে বিভিন্ন প্রজাতির এক হাজার গাছের চারা রোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *