শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যুক্ত হল দুইটি ফেরি

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যুক্ত হল দুইটি ফেরি

তাজা খবর:

শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যুক্ত হল নতুন দুইটি ফেরি কদম ও কুঞ্জলতা।

নতুন দুটি ফেরি নিয়ে এখন শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরির সংখ্যা দাড়াঁল সতেরটিতে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে শিমুলিয়া ঘাটে এক অনুষ্ঠানে এই দুটি ফেরির চলাচল উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। আজ উদ্বোধনের মধ্য দিয়ে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে আরও নতুন ২টি ফেরি যুক্ত হওয়া তার উদাহরণ। যা কিছু অর্জন, তার কৃতিত্ব জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ’

তিনি আরও বলেন,‘নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ এখন শেষ পর্যায়ে। পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হলে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের জীবনযাত্রার মান আরও বেশি উন্নত হবে।’

অনুষ্ঠানে বিআইডব্লিউটিসি’র অতিরিক্ত সচিব সৈয়দ মো. তাজুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিআইডব্লিউটিসি’র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল ও অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুমন দেব উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, ২০১৯ সালের জানুয়ারিতে দুটি মিডিয়াম ফেরি নির্মাণ শুরু হয়। এগুলো নির্মাণ করে হাইস্পিড শিপবিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড। প্রতিটি নির্মাণে ব্যয় হয়েছে ১০ কোটি ৭১ লাখ ২১ হাজার ৬০০ টাকা।

প্রতিটি ফেরির দৈর্ঘ্য ৪২ দশমিক ৭০ মিটার ও প্রস্থ ১২ দশমিক ২০ মিটার। এর সার্ভিস স্পিড ঘণ্টায় ১০ নটিকেল মাইল। প্রতিটি ফেরিতে ১২টি ২৫ টনের ট্রাক ও ১০০ জন যাত্রী বহন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *