শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

তাজা খবর:

জাতীয় পর্যায়ে শিল্প ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ১৮ গুণীজন ও দুই সংগঠনকে শিল্পকলা পদকের জন্য মনোনীত করা হয়েছে। আজ রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামারির কারণে ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণের মেডেল ও এক লাখ করে টাকা তুলে দেওয়া হবে।

শিল্পকলা পদক ২০১৯ সালের জন্য মনোনীত হয়েছেন ৯ জন। তারা হলেন- যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশী), নৃত্যকলায় লুবনা মারিয়াম, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ, চারুকলায় আবদুল মান্নান, নাট্যকলায় মাসুদ আলী খান, ফটোগ্রাফিতে এম. এ তাহের, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী), আবৃত্তিতে হাসান আরিফ, চলচ্চিত্রে অনুপম হায়াত এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘ছায়ানট’।

এ ছাড়া ২০২০ সালের জন্য মনোনীত ৯ জন। তারা হলেন- যন্ত্র সঙ্গীতে সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় শিবলী মোহাম্মদ, কণ্ঠসংগীতে মাহমুদুর রহমান বেণু, চারুকলায় শহিদ কবীর, নাট্যকলায় মলয় ভৌমিক, ফটোগ্রাফিতে মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন, লোকসংস্কৃতিতে শাহ আলম সরকার, আবৃত্তিতে ডালিয়া আহমেদ, চলচ্চিত্রে শামীম আখতার এবং সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন হিসেবে ‘দিনাজপুর নাট্য সমিতি’।

প্রতি বছর জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনের জীবন ও কর্মকে মূল্যায়ন করে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় শিল্পকলা পদক প্রদান করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তবে করোনার কারণে ২০১৯ সালের পদক প্রদান অনুষ্ঠিত হয়নি। এবার দুই বছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *