শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে এসডিজির অগ্রগতি

শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে এসডিজির অগ্রগতি

বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো (এসডিজি) ও কার্যকর উন্নয়ন অংশীদারিত্বে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ বলে বলেছেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান । চলমান বৈশ্বিক অর্থনৈতিক দৃশ্যপট অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি অর্জনে বাংলাদেশ দারুণ সফল। জাতিসংঘ সদর দফতরে শনিবার ‘কার্যকর উন্নয়ন সহযোগিতার জন্য বৈশ্বিক অংশীদারিত্ব (জিপিইডিসি)’-এর সিনিয়র-লেভেল মিটিংয়ে (এসএলএম) প্রদত্ত বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

প্রথমবারের মতো আয়োজিত জিপিইডিসির এই মিটিংয়ে ফোরামটির কো-চেয়ার হিসেবে স্বাগত বক্তব্য প্রদান করেন পরিকল্পনামন্ত্রী। এ সময় জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীও ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) ও কার্যকর উন্নয়ন অংশীদারিত্বে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। চলমান বৈশ্বিক অর্থনৈতিক দৃশ্যপট অনুযায়ী এসডিজি অর্জনে বাংলাদেশ দারুণ সফলতার সঙ্গে এগোচ্ছে। আমরা দারিদ্র্যের হার ২১.৮ শতাংশে নামিয়ে আনতে পেরেছি, যা ২০০৫ সালে ছিল ৪০ শতাংশ। টেকসই প্রবৃদ্ধি ও এর উচ্চধারা অব্যাহত রাখতে আমরা ব্যাপক কর্মসংস্থান, অসমতা দূর, লিঙ্গসমতা নিশ্চিত ও সমগ্র সমাজ দৃষ্টিভঙ্গির মতো কৌশলগুলো বাস্তবায়ন করে যাচ্ছি। পাশাপাশি উন্নয়ন অংশীদারদের সঙ্গে কার্যকর অংশীদারিত্ব সৃষ্টি করেছি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *