শেয়ার বাজারে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন

শেয়ার বাজারে ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন

তাজা খবর:

শেয়ার বাজারের উন্নয়নের জন্য ২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করা হচ্ছে। শেয়ার বাজারের তালিকাভুক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের বিতরণ না হওয়া লভ্যাংশের এর ওপর ভিত্তি করে এ তহবিল গঠন করা হচ্ছে। ফলে তহবিলটির আকার কমবেশি হতে পারে।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সোমবার (৩ এপ্রিল) এক সভায় তহবিল গঠনের প্রস্তাব অনুমোদন করে। সভা শেষে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএসইসি জানিয়েছে, তহবিলটির নাম হবে ‘পুঁজিবাজার স্থিতিশীল তহবিল’। শুরুতে এ তহবিলে যুক্ত হবে শেয়ার বাজারের প্রতিষ্ঠান গুলোর বিতরণ না হওয়া লভ্যাংশ। আইন করে এসব লভ্যাংশ প্রতিষ্ঠান গুলোর কাছ থেকে তহবিলে নিয়ে আসা হবে। বর্তমানে শেয়ারবাজারের বিভিন্ন প্রতিষ্ঠানের হাতে প্রায় ২০ হাজার কোটি টাকার সমমূল্যের বিতরণ না হওয়া লভ্যাংশ রয়েছে। যার মধ্যে নগদ লভ্যাংশের পরিমাণ প্রায় তিন হাজার কোটি টাকার। আর বোনাস লভ্যাংশের বাজার মূল্য প্রায় ১৭ হাজার কোটি টাকা।

এই তহবিল গঠনে নতুন একটি বিধি বা নিয়ম করেছে বিএসইসি। যেখানে বলা হয়েছে, এখন থেকে শেয়ারবাজারের কোনো প্রতিষ্ঠানের হাতে বিনিয়োগকারী বা গ্রাহকের অর্থ তিন বছরের বেশি সময় ধরে অদাবিকৃত অবস্থায় পড়ে থাকলে তা নতুন এ তহবিলে স্থানান্তর করতে হবে। তহবিলটির অর্থ শেয়ারবাজারের উন্নয়নে ব্যবহার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *