সবার ঢাকা অ্যাপ : সমস্যার নিষ্পত্তি না করেই সমাধান দাবির অভিযোগ

সবার ঢাকা অ্যাপ : সমস্যার নিষ্পত্তি না করেই সমাধান দাবির অভিযোগ

তাজা খবর:

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন বিভিন্ন সমস্যা সমাধানে চালু করা সবার ঢাকা অ্যাপটি উদ্বোধনের পর থেকে সোমবার (৪ অক্টোবর) পর্যন্ত ৬ হাজার ৩৯২টি সমস্যার সমাধান বা নিষ্পত্তি হয়েছে। এ পর্যন্ত সমাধানের হার ৮৮ শতাংশ। এ অবস্থায় অ্যাপটি যখন নাগরিকদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে, ওই সময় ডিএনসিসির সংশ্লিষ্ট কিছু সংখ্যক কর্মকর্তা কর্মচারী অ্যাপের মাধ্যমে প্রাপ্ত কিছু কিছু সংখ্যক সমস্যার সমাধান না করেই সমাধান হয়েছে উল্লেখ করে সিস্টেমে আপলোড দেখাচ্ছেন। এমন অভিযোগ পেয়েছে ডিএনসিসি।

মঙ্গলবার (৫ অক্টোবর) ডিএনসিসি সূত্রে এ তথ্য জানা গেছে। চলতি বছরের গত ১০ জানুয়ারি ডিএনসিসি কর্তৃক সবার ঢাকা অ্যাপটি উদ্বোধন করা হয়। অ্যাপটির মূল উদ্দেশ্যে ছিল ডিএনসিসির সঙ্গে নাগরিকদের একটি সেতু স্থাপন করা।

সেই লক্ষ্যে অ্যাপটি উদ্বোধনের পর থেকে সোমবার পর্যন্ত অ্যাপটিতে সমস্যার কথা উল্লেখ করে ৭ হাজার ২৯৬টি সমস্যা বা অভিযোগ দাখিল করা হয়েছে। এরমধ্যে ৬ হাজার ৩৯২টি সমস্যার সমাধান বা নিষ্পত্তি হয়েছে। আর ৯০৪টি সমস্যা সমাধানের প্রক্রিয়াধীন। এ পর্যন্ত সমস্যা সমাধানের হার ৮৮ শতাংশ।

ইতোমধ্যে সবার ঢাকা অ্যাপটির কার্যকারিতা নিয়ে নাগরিকসহ বিভিন্ন মহলে প্রশংসিত হচ্ছে। এ অবস্থায় ডিএনসিসির কিছু কর্মকর্তা-কর্মচারী অ্যাপের মাধ্যমে প্রাপ্ত কিছু কিছু সমস্যার সমাধান না করেই সমাধান হয়েছে উল্লেখ করে সিস্টেমে আপলোড দেখাচ্ছেন। যা সিটি করপোরেশনের চাকরির বিধিমালা পরিপন্থী। বিষয়টি ইতোমধ্যে জানতে পেরেছেন ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বিষয়ে সোমবার ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত একটি সতর্কীকরণ পত্র জারি করা হয়েছে। পত্রে তিনি উল্লেখ করেছেন, ডিএনসিসির প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা ‌‘সবার ঢাকা’ অ্যাপের সমস্যা সমাধান না করেই সমাধান হয়েছে মর্মে সিস্টেম আপলোড দিয়ে থাকলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া ‘সবার ঢাকা’ অ্যাপে যার‍ যার অংশে উত্থাপিত সমস্যাগুলো দ্রুত সমাধান বা নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

যেভাবে কাজ করে সবার ঢাকা অ্যাপ

অ্যাপটির ফিচারগুলো বিশ্লেষণ করে জানা গেছে, ‘সবার ঢাকা’ অ্যাপটির মাধ্যমে ডিএনসিসির এলাকায় বসবাসরত নাগরিকরা সড়ক কিংবা ফুটপাতের ম্যানহোলের ঢাকনা খোলা, রাতে সড়ক বাতি না জ্বলা বা ফুটপাতে পড়ে থাকা বর্জ্যের স্তূপ বিষয়কসহ যেকোনো ধরনের অভিযোগ ছবি তুলে জানাতে পারবেন। গুগল প্লে-স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড ও ইন্সটল করে রেজিস্ট্রেশনের মাধ্যমে ব্যবহার করা যাবে।

অভিযোগের বিষয়ের ছবি মোবাইলের মাধ্যমে পাঠিয়ে দিলে স্বয়ংক্রিয়ভাবে সেটি কর্তৃপক্ষের কাছে পৌঁছে যাবে। সিটি করপোরেশনের প্রধান কার্যালয়সহ বিভিন্ন এলাকায় (জোন) দায়িত্বপ্রাপ্তরা প্রতিটি অভিযোগ ও মতামত দেখতে পারবেন। অভিযোগের ধরন বিশ্লেষণ করে সমাধানের যে উদ্যোগ নেবে ডিএনসিসি। সেটিও জানা যাবে অ্যাপের মাধ্যমেই। সমস্যার সমাধান হলে অভিযোগকারীও স্বয়ংক্রিয়ভাবে বিষয়টি জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *