সবুজের মায়া ছেড়ে জীবিকার ডাকে ইট-পাথরের শহরে ফিরছে মানুষ

সবুজের মায়া ছেড়ে জীবিকার ডাকে ইট-পাথরের শহরে ফিরছে মানুষ

নিজস্ব প্রতিবেদকঃ ঈদের ছুটি শেষে আজ রবিবার সরকারি অফিস সমূহের প্রথম কর্মদিবস। ছুটি শেষ হলেও বাস, ট্রেন বা লঞ্চে ফিরে আসার সেই জনস্রোত নেই। যারা একান্তই ছুটি নিয়ে যাননি তারাই ফিরে আসছেন। আর যাদের বাড়তি ছুটি রয়েছে তারা ফিরবেন আগামী সোমবার-মঙ্গলবার নাগাদ, এমনটাই জানাচ্ছেন পরিবহন সংশ্লিষ্টরা। ঈদে ঘরমুখো মানুষের যে ভিড় থাকে স্টেশনগুলোতে তার ছিটেফোঁটাও চোখে পড়েনি আজ। এখন পর্যন্ত ঢাকার রাস্তাঘাট একদম ফাঁকা। রাজধানীর অফিসপাড়া মতিঝিল, শাহবাগ, হাতিরঝিল, উত্তরা, ফার্মগেট, পল্টনসহ বিভিন্ন এলাকার চিত্র দেখা গেছে এখনো অনেকটা নিষ্প্রাণ।

ঢাকা প্রবেশ পথের একটা অংশ মহাখালী বাস টার্মিনালে ঢাকামুখী মানুষের তেমন খুব বেশি ভিড় নেই। একই চিত্র যাত্রাবাড়ী, গাবতলী এলাকায়ও। তেমন চাপ নেই কমলাপুর রেল স্টেশনেও। তবে চিত্রটা পাল্টে যেতে পারে আগামীকাল নাগাদ। অধিকাংশ ব্যাংক, বীমা প্রতিষ্ঠান সমূহে আজ থেকেই কর্মদিবস শুরু। অর্থাৎ আরো ২-৩ দিন আগে ফিরে পাচ্ছে না ঢাকার চিরচেনা রূপ এমনটাই মনে করা হচ্ছে।

আজ রবিবার মতিঝিলের বিভিন্ন অফিসের কার্যালয়ে দেখা গেছে, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ও কাজকর্মও খুবই কম। যারা অফিসে এসেছেন তারাও অধিকাংশ নির্ধারিত পোশাকের পরিবর্তে এসেছেন পাঞ্জাবি পরে, একে অপরের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় ও কোলাকুলি এবং গল্প গুজব করে সময় কাটাচ্ছেন। গাবতলীয় বাস টার্মিনালের সোহাগ পরিবহনের ম্যানেজার মঈন উদ্দিন জানান, এখন পর্যন্ত ঈদ শেষে ফিরে আসা যাত্রীদের যে হার দেখা যাচ্ছে সেটি বেশি না।

এদিকে ফিরতি পথে কোনো প্রকার যানজট বা ভোগান্তির শিকার হতে হচ্ছে না বলে জানিয়েছেন যাত্রীরা। তারা বলছেন, খুব ভালোভাবেই ঢাকা ফিরতে পেরেছেন তারা। বিভিন্ন রুটে চলাচলরত বাস ড্রাইভাররা জানালেন, রাস্তায় বেশ ফাঁকা থাকায় তারা কোনো ঝক্কি-ঝামেলা এবং যানজট ছাড়াই ফিরতে পারছেন রাজধানীতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *