যাত্রীদের উচ্ছ্বাস

সময় বাড়ায় মেট্রোরেল যাত্রীদের উচ্ছ্বাস

তাজা খবর:

প্রথমবারের মতো সময় বাড়িয়ে সকাল থেকে রাত পর্যন্ত উত্তরা-মতিঝিল রুটে চললো মেট্রোরেল। গতকাল থেকেই ১৩ ঘণ্টার নতুন সূচি অনুযায়ী মেট্রোরেল চালু হয়। সকাল ৭টা ১০ মিনিট রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। নতুন সূচি অনুযায়ী, এদিন সকাল ৭টা ১০ মিনিটে উত্তরা থেকে মেট্রোরেল ছাড়ে। শেষ ট্রেনটি মতিঝিল থেকে ছেড়ে যায় রাত ৮টা ৪০ মিনিটে। তবে এ সময়ে শুধু এমআরটি ও র‌্যাপিড পাসধারীরা যাতায়াত করতে পেরেছেন। আর কাউন্টার থেকে সাধারণ টিকিট কিনে যাত্রীরা সকাল ৭টা ৩০ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত চলাচল করতে পেরেছেন।

সকাল থেকে রাত পর্যন্ত উত্তরা-মতিঝিল রুটে চলাচল করা যাত্রীরা যানজটকে বাইপাস করে অল্প সময়ের মধ্যেই গন্তব্যে পৌঁছতে পারছেন। এতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যাত্রীরা। ওমর ফারুক নামের এক যাত্রী জানান, বিপিএল খেলা দেখার জন্য প্রথমবারের মতো মেট্রোরেলে চড়ে মতিঝিল থেকে মিরপুর যান। ফারুক বলেন, ফুলটাইম মেট্রোরেল চলছে।

তাই প্রথম দিন বিপিএল দেখতে যাচ্ছি। খুব ভালো লাগছে। দ্রুতই এক প্রান্ত থেকে আরেক প্রান্তে চলে এসেছি। রাজু নামের আরেক যাত্রী বলেন, ঢাকায় যানজটের কারণে মতিঝিল থেকে উত্তরা যেতে অনেক সময় লাগতো। কিন্তু মেট্রোরেলে যানজটের মধ্যে পড়তে হয় না। এখন সময় বাড়ায় রাতেও দ্রুত চলাচল করতে পারবো। সিয়াম আহমেদ বলেন, মেট্রোরেল আমাদের সময় বাঁচিয়ে দিয়েছে। ভেতরের পরিবেশও খুবই ভালো। যানজট রোধে জন্য এটা ভালো যোগাযোগ ব্যবস্থা।

এদিকে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত যেতে আরও দেড় বছর অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এদিন উত্তরার দিয়াবাড়ীতে মেট্রোরেলের ডিপোতে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করে তিনি একথা বলেন। সেতুমন্ত্রী বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের নির্মাণ কাজ আগামী বছরের জুনে শেষ হবে। মেট্রোরেলের সময়সীমা বাড়ানোর বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। এমআরটি লাইন-৬ এর মতিঝিল-কমলাপুরের ১ দশমিক ১৬ কিলোমিটার বাড়ানোর কাজ পুরোদমে চলছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, গত বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত নির্মাণ কাজের অগ্রগতি ২৫ শতাংশ। আগামী জুন ২০২৫ এই অংশের শুভ উদ্বোধন করা যাবে।

আগে আগারগাঁও থেকে মতিঝিল অংশে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত মেট্রোরেল চলতো। আর উত্তরা থেকে আগারগাঁও অংশে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল করছিল মেট্রোরেল। উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া। আর উত্তরা থেকে বাংলাদেশ সচিবালয়ের ভাড়া ৯০ টাকা। পাশাপাশি উত্তরা থেকে ফার্মগেটের ভাড়া ৭০ টাকা। এ ছাড়া আগে থেকে চালু হওয়া উত্তরা নর্থ স্টেশন (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া ৬০ টাকা। এ অংশের মাঝখানের ৭টি স্টেশনের জন্য আলাদা ভাড়া নির্ধারণ করা থাকলেও বিদ্যুৎচালিত এই গণপরিবহণে ভ্রমণের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *