সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনায় বিএফইউজের উদ্বেগ

সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনায় বিএফইউজের উদ্বেগ

তাজা খবর:

সাংবাদিক সংগঠনের নির্বাচিত শীর্ষ নেতাদের ব্যাংক হিসাব তলবের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত বিএফইউজে নির্বাহী পরিষদের ঢাকায় অবস্থানরত সদস্যদের এক সভায় এই উদ্বেগ প্রকাশ করা হয়।

এর আগে, রোববার (১২ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) জাতীয় প্রেস ক্লাবের সভাপতি-সম্পাদকসহ ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব করেছে।

সভায় বলা হয়, কোনো ব্যক্তি বিশেষের ব্যক্তিগত দুর্নীতি বা অপরাধের সুনির্দিষ্ট অভিযোগের তদন্ত ও বিচার হতেই পারে। কিন্তু একটি বিশেষ পেশার সব সংগঠনের নির্বাচিত শীর্ষ নেতাদের নামে ঢালাও এই সিদ্ধান্ত বিশেষ উদ্দেশ্যমূলক বলে মনে করার যথেষ্ট কারণ রয়েছে। বিষয়টি কিছুটা যুক্তিসংগত হতো, যদি সকল পেশাজীবী সংগঠনের সব নির্বাচিত নেতাদের নামেই এই সিদ্ধান্ত নেওয়া হতো।

কিন্তু তা না করে শুধু সাংবাদিক নেতাদের নামে এই সিদ্ধান্ত সুস্থ সাংবাদিকতাকে হুমকি দেওয়ার জন্যই নেওয়া হয়েছে কি-না সে প্রশ্নও উঠেছে। সাংবাদিকদের চাপের মধ্যে রাখার জন্যেই কেন্দ্রীয় ব্যাংকের এই সিদ্ধান্ত- এমনটিই মনে করে বিএফইউজে।

বিএফইউজে মনে করে, গণমাধ্যমবান্ধব প্রধানমন্ত্রী ও সরকারের সঙ্গে সাংবাদিকদের দূরত্ব সৃষ্টি করার জন্যই কোনো বিশেষ মহলের পরিকল্পনায় বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের এই সিদ্ধান্ত।

সাংবাদিক সমাজকে হেয় প্রতিপন্নকারী এ সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে। সকল হুমকি, চক্রান্ত প্রতিহত করে মুক্তিযুদ্ধের চেতনায় অবিচল থেকে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছে বিএফইউজে।

সভায় সভাপতিত্ব করেন বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। এ সময় সভায় বক্তব্য রাখেন বিএফইউজের কোষাধ্যক্ষ দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, বিএফইউজের দফতর সম্পাদক বরুন ভৌমিক নয়ন, সদস্য নূরে জান্নাত আখতার সীমা, সেবিকা রানী ও খায়রুজ্জামান কামালসহ আরও অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *