সাভারের আশুলিয়ায় পাঁচ ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা

সাভারের আশুলিয়ায় পাঁচ ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা

তাজা খবর:

ঢাকা অদূরে সাভারের আশুলিয়ায় তুরাগ ছোট কাকন এলাকায় পরিবেশ দূষণ ও টপ সয়েল ব্যবহার সহ নানা অনিয়মের অভিযোগে ৫ টি ইট ভাটাকে ২৫ লক্ষ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রম্যমান আদালত। এ সময় ৩ টি ইট ভাটাকে আংশিক ভেঙে দেওয়ার পাশাপাশি বন্ধ ঘোষণা করা হয় ওই ৫টি ইট ভাটা।

সকাল থেকে বিকাল পর্যন্ত অভিযান চালানো হয়। ইট ভাটা গুলো হল দেওয়ান ব্রিকস, এম সিবি ব্রিকস, আলী আশরাফ ব্রিকস-১,আলী আশরাফ ব্রিকস-২ ও রাজু ব্রিকস।

ইটখোলায় মাটি ব্যবহারে অনুমতি না থাকা ও পরিবেশ দূষণের কারণে দেওয়ান ব্রিকস ও এমসিবি ব্রিকসকে পাঁচ লাখ টাকা করে ১০ লাখ টাকা এবং ইটভাটার অনুমোদন না থাকা এবং পরিবেশ দূষণের কারণে আলী আশরাফ ব্রিকস-১ ও আলী আশরাফ ব্রিকস-২ কে পাঁচ লাখ টাকা করে ১০ লাখ টাকা এবং পরিবেশ দূষণ ও কাগজপত্রে ত্রুটি থাকায় রাজু ব্রিকসকে পাঁচ লাখ টাকাসহ মোট ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌশলী কাজী তামজীদ আহমেদ এ অভিযান পরিচালনা করেন।

এ সময় তিনি সাংবাদিকদের জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকা, ইটভাটায় মাটি ব্যবহারের অনুমতি না থাকা, বায়ু দূষণ ও কোনও ধরনের কাগজপত্র না থাকাসহ নানা অভিযোগে পাঁচটি ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ঢাকার আশপাশে সকল প্রকার অবৈধ ইটভাটা ভাঙার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই নির্দেশে অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে এ সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা ছাড়াও র‌্যাব ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *