সাভারে করোনা ভাইরাস সতর্কতা মূলক ও হাম রুবেলা সংক্রান্ত আলোচনাসভা অনুষ্ঠিত। তাজা খবর

সাভারে করোনা ভাইরাস সতর্কতা মূলক ও হাম রুবেলা সংক্রান্ত আলোচনাসভা অনুষ্ঠিত। তাজা খবর

তাজা খবর:

ঢাকার অদূরে সাভারে করোনা ভাইরাস সতর্কতা মূলক ও হাম রুবেলা সংক্রান্ত আলোচনাসভা অনুষ্ঠিত হযেছে। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে করোনা ভাইরাস সংক্রান্ত সতর্কতামূলক ও হাম রুবেলা বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ৯ মার্চ ) সকালে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অডিটরিয়ামে এই আলোচসভায় , সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সায়েমুল হুদার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ( ভ’মি) সাভার ও নির্বাহী ম্যজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহফুজ, সাভার মডেল থানা অফিসার্স ইনচার্জ এ এফ এম সায়েদ, দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান নঈম, ফুয়াসের সাধারণ সম্পাদক গোবিন্দ্র আচার্য্য , ফুয়াসের সহ সভাপতি ওয়াখিলুর রহমানসহ সাভারের বিভিন্ন হাসপাতালের মালিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ , এন জি ও কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

সভাপতি সায়েমুল হুদা এসময় বলেন, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাসের সতর্কতামূলক একটি কক্ষ আইসোলেশন করে প্রস্তত রাখা হয়েছে এবং আমিন বাজার ২০ শয্যা বিশিষ্ঠ হাসপাতাকে সম্পূর্নরুপে আইসোলেশন করা হবে। সাভার উপজেলার প্রতিটি হাসপাতালে অনন্ত একটি করে কক্ষ করোনা ভাইরাসের সতর্ততা মূলক আইসোলেশন করার পারামর্শ দেন তিনি। এবং করোনা ভাইরাস নিয়ে আতংক না হয়ে সকলকে সতর্ক হওয়ার আহবান জানান।

এছাড়াও সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, হাম ও রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০ চলছে।

এসময় তিনি বলেন, হাম এবং রুবেলা ভাইরাস জনিত দুটি মারাত্বক সংক্রামক রোগ। এই দুটি রোগ সাধারনত একজন আক্রান্ত রোগীর হাঁচি কাশির মাধ্যমে তার সংস্পর্সে আসা অন্যদের মাঝে অতি দ্রুত ছড়ায়, শিশু ছাড়াও যে কোন বয়সের মানুষের হাম – রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম রুবেলার প্রকোপ , জটিলতা এবং মৃত্যু বেশী দেখা যায়। হামের জটিলতার মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও ভধিরতা অন্যতম। হাম রুবেলা রোগে এবং জটিলতার হাত থেকে বাঁচার সর্বোৎকৃষ্ট উপায় হচ্ছে সঠিক সময়ে শিশুকে হাম – রুবেলার টিকা দিয়ে শিশুকে সুরক্ষা করা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *