সাভারে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন

তাজা খবর:

ঢাকা জেলার সাভারে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন ঢাকা জেলার সিভিল সার্জন ডা. আবুল ফজল মো: সাহাবুদ্দিন খান।

ক্যাম্পেইন উদ্বোধন শেষে গণমাধ্যমকে ঢাকা জেলার সিভিল সার্জন শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য মায়েদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান সরকার ২০১০ সাল থেকে নিয়মিতভাবে বছরে দু’বার ভিটামিন ‌‘এ’ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রেখেছে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল অন্ধত্ব প্রতিরোধ, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা জানান, এই ক্যাম্পেইনের দ্বারা ৬-১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ ‘ ক্যাপসুল খাওয়ানো হবে। সাভার উপজেলায় ১২টি ইউনিয়নে মোট ২৯০টি কেন্দ্র থাকবে। এছাড়াও সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১টি এবং সিএমএইচ সাভারে ১টি কেন্দ্র থাকবে।

সাভার উপজেলায় এই ক্যাম্পেইনের মাধ্যমে মোট ১,৯৬,৬৬৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে সকলের শিশুকে সংশ্লিষ্ট কেন্দ্রে নিয়ে আসার আহবানও জানান তিনি।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে সাভার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদ, সাভার উপজেলা ভূমি কার্যালয়ের সহকারী কমিশনার এস. এম. রাসেল ইসলাম নূর প্রমুখসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *