সাভারে পাঁচটি ইটভাটা গুড়িয়ে দিলো পরিবেশ অধিদপ্তর, ২৩ লাখ টাকা জরিমানা

সাভারে পাঁচটি ইটভাটা গুড়িয়ে দিলো পরিবেশ অধিদপ্তর, ২৩ লাখ টাকা জরিমানা

নিউজ ডেস্ক:

ঢাকার অদূরে সাভারে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় কৃষি জমির পাশে এবং নদীর তীরবর্তী এলাকায় অবৈধভাবে গড়ে উঠা পাঁচটি ইটভাটাকে গুড়িয়ে দেয়া হয়। এছাড়া এসব ভাটার পরবর্তী কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দিয়ে পাঁচটি ভাটাকে বিভিন্ন অনিয়মের অভিযোগে ২৩ লাখ টাকা জরিমান করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে সাভার পৌর এলাকার গেন্ডা মহল্লায় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা শাখার উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

অর্থদন্ডপ্রাপ্ত ইটভাটার মধ্যে মেসার্স চাঁন মিয়া ব্রিকসকে তিন লাখ টাকা, তিশা ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মধুমতি সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা, মেসার্স মাসুম সুপার ব্রিকসকে পাঁচ লাখ টাকা এবং কর্ণফুলি ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মেসার্স মধুমতি ব্রিকসে অভিযান চালানোর সময় বিভিন্নভাবে নিজেদের প্রভাব দেখিয়ে অভিযানকে বাঁধাগ্রস্থ করার চেষ্টা করেন ওই ইটভাটার শ্রমিক কর্মচারীরা।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাকসুদুল ইসলাম বলেন, সারা দেশব্যাপী অবৈধ ইটভাটার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের চলমান অভিযানের অংশ হিসেবে সাভারে পাঁটটি ইটভাটায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। এসময় ইটভাটাগুলোকে সর্বমোট ২৩ লক্ষ টাকা জরিমানা ধার্য এবং আদায় করা হয়েছে। পাশাপাশি এসব ইটভাটা যেন পরবর্তীতে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত করতে না পারে এজন্য সেগুলো ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া আমাদের পরিবেশ অধিদপ্তরের মনিটরিং টিম রয়েছে তারা নিয়মিত ইটভাটাগুলো পরিদর্শন করেন। তাদের পরিদর্শনের সময় কোন ইটভাটার বিরুদ্ধে অনিয়ম পাওয়া গেলে তাদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাকসুদুল ইসলামের নের্র্তৃত্তে পরিচালিত অভিযানে আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক মোঃ শরিফুল আলম, মাহাবুবুর রহমান, উপ-পরিচালক শাহেদা বেগম, পরিদর্শক জেসমিন আক্তার প্রমুখ।

এছাড়া অভিযান চলাকালে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ নিরাপত্তার জন্য র‌্যাব ও পুলিশের বিপুলশ সংখক সদস্য মোতায়েন ছিলো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *