সাভার ও আশুলিয়ায় পরিবেশ দূষণের দায়ে ৩ কারখানায় জরিমানা

সাভার ও আশুলিয়ায় পরিবেশ দূষণের দায়ে ৩ কারখানায় জরিমানা

তাজা খবর:

ঢাকা জেলার সাভার ও আশুলিয়ায় পরিবেশ দূষণের দায়ে তিনটি কারখানাকে ১৫ লাখ ৬০ হাজার ১৩৬ টাকা ক্ষতিপূরণ ধার্য করেছে পরিবেশ অধিদপ্তর।

শুক্রবার (১০ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের মনিটোরিং এ্যান্ড এনফোর্সমেন্ট উইং এর পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী শুনানি শেষে পরিবেশ ও প্রতিবেশগত ক্ষতিসাধনের অপরাধে তিনটি কারখানাকে আর্থিক জরিমানা করেন।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, সাভারের কর্ণপাড়া এলাকার ডনিটেক্স লিমিটেডকে ১২ লাখ ১৬ হাজার টাকা, বিরুলিয়া ইউনিয়নের খাগান এলাকার এপারেলস ভিলেজ লিমিটেডকে ৩ লাখ ২৮ হাজার ৩২০ টাকা এবং আশুলিয়ার ইয়ারপুর ইউনিয়নের তাজপুর গ্রামের লিন্ডা ইলাস্টিক লিমিটেডকে ১৮ হাজার ৮১৬ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।

এব্যাপারে পরিবেশ অধিদপ্তরের মনিটোরিং এ্যান্ড এনফোর্সমেন্ট উইং এর পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী জানান, ক্ষতিপূরণ ধার্য করা ওই তিনটি কারখানাকে ইতোপূর্বে সতর্ক করা হলেও তারা এসংক্রান্ত দিকনির্দেশনা মেনে চলেনি।

বরং অব্যাহতভাবে তাদের কারখানার দরুন সংশ্লিষ্ট এলাকায় পরিবেশ এবং প্রতিবেশ হুমকির সম্মুখীন হয়ে পড়ছিলো। এজন্য বিধি মোতাবেক তাদেরকে আর্থিক ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে। সাভারে পরিবেশ রক্ষার্থে এধরণের কর্মকান্ড অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *