সাভার সরকারি কলেজে সনাক ও টিআইবি’র উদ্যোগে তথ্য অধিকার সপ্তাহ উদযাপন

সাভার সরকারি কলেজে সনাক ও টিআইবি’র উদ্যোগে তথ্য অধিকার সপ্তাহ উদযাপন

তাজা খবর:

তথ্য অধিকার আইন সম্পর্কে তরুণ, শিক্ষার্থী ও সাধারণ জনগণের মধ্যে ধারণা বৃদ্ধি, দুর্নীতি প্রতিরোধে তথ্য অধিকার আইনের ব্যবহার, তরুণ, শিক্ষার্থী ও সাধারণ জনগণের মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য চেয়ে আবেদন করার প্রবণতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচির পাশাপাশি ২৪ ও ২৫ জুলাই ২০১৯ (বুধ ও বৃহস্পতিবার) সাভার সরকারি কলেজে তথ্য অধিকার সপ্তাহ পালন করা হয়েছে। সচেতন নাগরিক কমিটি (সনাক), সাভার ও টিআইবি’র উদ্যোগে ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যরা এ কর্মসূচি পালন করে। শত শত সাধারণ শিক্ষার্থী কর্মসূচিতে স্বত:স্ফূর্ত অংশগ্রহণ করে। ১৬৫ জন ছাত্র এবং ১১০ ছাত্রীকে হাতে-কলমে তথ্য অধিকার আইন ২০০৯ অনুসারে আবেদন ফরম ‘ক’ পূরণ করা শেখানো হয়। এছাড়া সাধারণ শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য অধিকার আইন ২০০৯ সম্পর্কিত প্রচারপত্র বিলি করা হয়।

কর্মসূচির শুরুতে সনাক সভাপতি অধ্যাপক দীপক কুমার রায় বলেন, এখন আর তথ্য গোপন করার সুযোগ নেই। আইন অনুযায়ি প্রকাশযোগ্য সকল তথ্য সাধারণ মানুয়ের জন্য উন্মুক্ত করতে হবে। তথ্য পাওয়ার অধিকার মানুষের অন্যান্য মৌলিক অধিকার পূরণের পূর্বশর্ত। এটি গণতন্ত্রের প্রাণ, দারিদ্র্য বিমোচনের হাতিয়ার। আর জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করা হলে সরকারি-বেসরকারি দপ্তরের সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা হবে। দেশে দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে। তিনি তরুণ শিক্ষার্থীদের কর্মসূচিতে অংশগ্রহণ করে তথ্য অধিকার আইন সম্পর্কে জানার এবং দুর্নীতিমুক্ত সমাজ গঠণে এ আইন প্রয়োগের আহ্বান জানান।

এসময় সনাক সদস্য সীমা দেওয়ান, অ্যাডভোকেট নজরুল ইসলাম, আ খ ম সিরাজুল ইসলাম, শ্রাবন্তী ঘোষ, সৈয়দা পাপিয়া নাহিদ পপি, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ, টিআইবি কর্মিবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *