সারাদেশে ২৪১টি ডিজিটাল হাটের উদ্বোধন

সারাদেশে ২৪১টি ডিজিটাল হাটের উদ্বোধন

তাজা খবর:

অনলাইনে কুরবানির পশুর হাট উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। সারাদেশে অনলাইনে ২৪১টি ডিজিটাল হাট যুক্ত করা হয়েছে। গতকাল মঙ্গলবার প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ই-কমার্স এসোসিয়েশনের (ই-ক্যাব) উদ্যোগে এটুআই-এর কারিগরি সহযোগিতায় ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ অনলাইন হাটের উদ্বোধন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, এটুআই-এর প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান ও যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির।

ই-ক্যাব সভাপতি শমী কায়সার ডিজিটাল হাটের প্রেক্ষাপট এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ তমাল তথ্য-উপাত্ত তুলে ধরেন। একই সঙ্গে এটুআই-এর ই-কমার্স প্রধান রেজোয়ানুল হক জেমি ডিজিটাল হাটের বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন।

শ ম রেজাউল বলেন, জনসমাগম থেকে দূরে থাকতে হবে। ডিজিটাল ব্যবস্থাকে রপ্ত করতে হবে এবং কাজে লাগাতে হবে। সারাদেশ ডিজিটাল ব্যবস্থায় এগিয়ে যাচ্ছে। সাধারণ মানুষও এ ব্যবস্থায় যুক্ত হতে পারছে। এ বাস্তবতায় বিকল্প ব্যবস্থা হিসেবে ডিজিটাল হাট সময়োপযোগী উদ্যোগ। এ বছর মোট কুরবানির পশুর ২৫ শতাংশ ডিজিটাল ব্যবস্থায় বিপণনের লক্ষ্য রয়েছে। এ পর্যন্ত প্রায় ১ হাজার ১১৬ কোটি টাকা মূল্যের ১ লাখ ৫৭ হাজার গবাদি পশু ডিজিটাল প্ল্যাটফর্মে বিক্রয় হয়েছে। এটি খুবই আশাব্যঞ্জক। তিনি বলেন, সমৃদ্ধ আধুনিক ডিজিটাল বাংলাদেশের সুবিধা সবাই ভোগ করছে। এক সময়ের বিদ্রুপকারীরাও এ সুবিধা ভোগ করছে।

প্রসঙ্গত, বিদ্যমান পরিস্থিতিতে সারাদেশে সব জেলা ও উপজেলার কুরবানির পশু ক্রেতা-বিক্রেতাদের একই প্ল্যাটফর্মে আনতে ডিজিটাল হাট চালু হয়েছে। (িি.িফরমরঃধষযধধঃ.হবঃ) প্ল্যাটফর্মে সারাদেশে ২৪১টি ডিজিটাল হাট যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *