২ বিলিয়ন ডলার বেড়ে

২ বিলিয়ন ডলার বেড়ে রিজার্ভ ২১.৪৪ বিলিয়নের ঘরে

তাজা খবর:

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পাশাপাশি বিভিন্ন আর্থিক সহযোগী সংস্থার ঋণ ও রেমিট্যান্স প্রবাহ বাড়ায় দেশের বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ২১ দশ‌মিক ৪৪ বিলিয়ন ডলার, যা মাসের শুরুতে ছিল ১৯ বিলিয়ন। ফলে এক মাসের ব্যবধানে দুই বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ বেড়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনের এ তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২৭ ডিসেম্বর পর্যন্ত গ্রস রিজার্ভ ২৬ দশমিক ৮২ বিলিয়ন ডলার। কিন্তু আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্তানুযায়ী, বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী গ্রস রিজার্ভ ২১ দশমিক ৪৪ বিলিয়ন।

অথচ এক মাস আগে গত ২৯ নভেম্বর গ্রস রিজার্ভ ছিল ২৫ দশমিক ০২ বিলিয়ন ডলার। অন্যদিকে বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী ছিল, ১৯ দশমিক ৪০ বিলিয়ন ডলার। সেই হিসাবে এক মাসে রিজার্ভ বেড়েছে ২ দশমিক ০৪ বিলিয়ন ডলার।

রিজার্ভ বাড়ার প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জানান, আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তি এসেছে। এছাড়া এডিবি থেকে ৪০০ মিলিয়ন, সাউথ কোরিয়ার একটা ফান্ড থেকে ৯০ মিলিয়নসহ বিভিন্ন দাতা সংস্থার দেওয়া অর্থ এ মাসে এসেছে। সঙ্গে রে‌মিট্যান্স প্রবাহ ই‌তিবাচক র‌য়ে‌ছে। সব মিলিয়ে রিজার্ভ ভালো অবস্থায় ফিরছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *