৭০ কোটি ডলার বিনিয়োগ আনছে পদ্মা ব্যাংক

৭০ কোটি ডলার বিনিয়োগ আনছে পদ্মা ব্যাংক

তাজা খবর:

বড় অঙ্কের বিদেশি বিনিয়োগ আনতে বিশ্বখ্যাত বিনিয়োগ ব্যাংক ডেলমর্গান অ্যান্ড কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বেসরকারি খাতের পদ্মা ব্যাংক। এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের সান্তা মনিকাভিত্তিক ইনভেস্টমেন্ট ব্যাংক ডেলমর্গান অ্যান্ড কোম্পানি পদ্মা ব্যাংককে ৭০ কোটি ডলার (টাকার অঙ্কে যা ৫ হাজার ৯০০ কোটি টাকা) বিনিয়োগ এনে দেবে বলে আশা করছে স্থানীয় ব্যাংকটি। এ লক্ষ্যে বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার রাতে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে জানায় পদ্মা ব্যাংক। পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এহসান খসরু বলেন, ‘আগামী ৪ থেকে ৬ মাসের মধ্যেই এ বিনিয়োগ আসবে। এ বিনিয়োগের মধ্যে ২ হাজার ৪০০ কোটি টাকা আসবে ইক্যুইটি বিনিয়োগ হিসেবে। এ ছাড়া বাকি টাকা আসবে ঋণ হিসেবে।’

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত এবং ডেলমর্গানের চেয়ারম্যান রব ডেলগাডো উপস্থিত ছিলেন।

পদ্মা ব্যাংকের পক্ষে এমডি ও সিইও এহসান খসরু এবং ডেলমর্গানের পক্ষে প্রেসিডেন্ট ও সিইও নিল মরগানবেসার সমঝোতা স্মারকে সই করেন।

পদ্মা ব্যাংকের চেয়ারম্যান এই সমঝোতা স্মারক স্বাক্ষরকে বাংলাদেশের আর্থিক খাতের ইতিহাসে এক নতুন অধ্যায় হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, পদ্মা ব্যাংক ‘এম অ্যান্ড এ’ (মার্জার অ্যান্ড অ্যাকুইজেশন) লেনদেনের আওতায় আন্তর্জাতিক আর্থিক ক্ষেত্রে প্রবেশের সুযোগ তৈরি করেছে।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে বিশ্বব্যাপী বিপুলসংখ্যক ‘এম অ্যান্ড এ’ চুক্তি প্রায়শই ঘটছে।

ডেলমর্গান অ্যান্ড কোম্পানির চেয়ারম্যান রব ডেলগাডো বলেন, ‘আমরা পদ্মা ব্যাংকের সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত। এ ব্যাংক বিদেশি বিনিয়োগের যে সুযোগ সৃষ্টি করেছে, আমরা সেটি এগিয়ে নিতে পারব বলে আশা করছি।’

ডেলমর্গানের প্রেসিডেন্ট ও সিইও নিল মরগানবেসার বলেন, ‘আমরা পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা টিমের মান এবং ভিশন দেখে মুগ্ধ হয়েছি। আগ্রহী বিনিয়োগকারীদের কাছে পদ্মা ব্যাংককে তুলে ধরার ক্ষেত্রে আমরা আমাদের অভিজ্ঞতা এবং বিশ্বব্যাপী যোগাযোগ কাজে লাগানোর ব্যাপারে অত্যন্ত উৎসাহী।’

ডেলমর্গানের ব্যবস্থাপনা পরিচালক সামির আসাফ বলেন, ‘বাংলাদেশ এমন একটি অর্থনীতি যা বিশ্ব সম্প্রতি আবিষ্কার করছে। দুর্দান্ত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দ্রুত প্রসারণশীল আর্থিক খাতের কারণে অসামান্য সুযোগ সৃষ্টি হয়েছে। ডেলমর্গানের বাংলাদেশ অপারেশন প্রধান হিসেবে আমি দেশটির এই প্রবৃদ্ধিতে ভূমিকা রাখতে পেরে গর্বিত এবং উচ্ছ্বসিত।’

ডেলমর্গান অ্যান্ড কোম্পানি আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি ইনভেস্টমেন্ট ব্যাংক এবং আর্থিক খাতের পরামর্শদাতা কোম্পানি, যার সদর দপ্তর সান্তা মনিকা, ক্যালিফোর্নিয়ায়। তিন দশকের অভিজ্ঞতাসম্পন্ন এ কোম্পানি ৩০০ বিলিয়ন ডলারের লেনদেন সফলভাবে সম্পন্ন করেছে। ডেলমর্গান অ্যান্ড কোম্পানির কর্মকর্তারা বিশ্বব্যাপী কোম্পানি, প্রতিষ্ঠান, সরকার এবং ব্যক্তি পর্যায়ে বিশ্বমানের আর্থিক পরামর্শ এবং সহায়তা প্রদান করে।

কভিড-১৯ পরিস্থিতিতে ঋণ আদায়ের গতি কমে যাওয়ায় মূলধন সংকটে থাকা পদ্মা ব্যাংক সম্প্রতি রাষ্ট্রীয় মালিকানাধীন কোনো একটি ব্যাংক বা বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের সঙ্গে অতিসত্বর একীভূত হওয়ার আগ্রহ প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি লেখে।

একীভূত হওয়া ছাড়াও অগ্রাধিকার শেয়ার ইস্যু ও অতিরিক্ত সাবঅর্ডিনেট বন্ড ইস্যুর মাধ্যমে নতুন মূলধন জোগাড়ের প্রস্তাব দেয় পদ্মা ব্যাংক। চিঠিতে ব্যাংকটি জানায়, ন্যূনতম মূলধন পর্যাপ্ততার হার ১২ দশমিক ৫ শতাংশ ধরে রাখার জন্য পদ্মা ব্যাংকের টায়ার ১ ক্যাপিটাল পূরণের জন্য ২ হাজার ৪০০ কোটি টাকা প্রয়োজন। এজন্য ১ হাজার ৮০০ কোটি টাকা অগ্রাধিকার শেয়ার ইস্যু ও ৬০০ কোটি টাকার অতিরিক্ত সাবঅর্ডিনেট বন্ড ইস্যুর অনুমোদনের জন্যও অর্থ মন্ত্রণালয়ের মতামত চায় ব্যাংকটি।

২০১৮ সালে তৎকালীন ফারমার্স ব্যাংক পুনর্গঠন করে পদ্মা ব্যাংক নামকরণ করা হয়। ওই সময় ৫টি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান ৭১৫ কোটি টাকা নতুন মূলধন জোগান দেয় পদ্মা ব্যাংককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *