৭৪ লাখ টন জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত

৭৪ লাখ টন জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত

তাজা খবর:

আগামী বছরের জন্য মোট ৭৪ লাখ টন জ্বালানি আমদানির পরিকল্পনা করছে সরকারি সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বৃহস্পতিবার প্রস্তাবটি অনুমোদন পায় বলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান।

এদিন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের দুটিই ছিল বিপিসির তেল কেনা নিয়ে।

২০২২ সালের জন্য সৌদি আরামকো ও আবুধাবির এডনকের কাছ থেকে ১৬ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল (ক্রুড অয়েল) ও ৫৮ লাখ ৫০ হাজার টন পরিশোধিত জ্বালানি তেলও আমদানির বিপিসির প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বিপিসির প্রস্তাবেই নভেম্বর থেকে ডিসেম্বর সময়ের জন্য ইউনিক সিঙ্গাপুর এর কাছ থেকে ৩৬৫ কোটি ১৩ লাখ টাকায় ৮০ হাজার টন হাই সালফার ফার্নেস অয়েল আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, বিসিআইসির চারটি পৃথক প্রস্তাবে চট্টগ্রামের টিএসপি কমপ্লেক্সের কাছ থেকে ১০ হাজার টন ফসফরিক অ্যাসিড, সৌদি বেসিক কোম্পানির কাছ থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার, সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোবাল ডিস্ট্রিবিউশনের কাছ থেকে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার, কাতারের মুনতাজাতের কাছ থেকে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *