৭ কোটি টাকা ভ্যাট দিলো বিদেশি টেক জায়ান্টরা

৭ কোটি টাকা ভ্যাট দিলো বিদেশি টেক জায়ান্টরা

তাজা খবর:

প্রযুক্তিনির্ভর কোম্পানি গুগল, ফেসবুক, অ্যামাজন ও মাইক্রোসফট ৭ কোটি ৮৩ লাখ ৭৩ হাজার ৪৬০ টাকার মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট জমা দিয়েছে। এদের মধ্যে মাইক্রোসফট এই প্রথমবারের মতো ভ্যাট দিল। গুগল, ফেসবুক ও অ্যামাজন আগস্ট মাসের হিসাবে ৪ কোটি ৬০ লাখ ৭৩ হাজার ৪৬০ টাকা এবং মাইক্রোসফট করপোরেশন জুন, জুলাই ও আগস্ট মাসের মোট ৩ কোটি ২৩ টাকার ভ্যাট জমা দিয়েছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ূন কবীর এ তথ্য নিশ্চিত করেছেন।

ভ্যাট কমিশনারেট সূত্রে জানা যায়, আগস্ট মাসে সার্চ ইঞ্জিন গুগল ১ কোটি ৭ লাখ টাকা, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ৩৪ লাখ ৭ হাজার এবং ফেসবুকের তিনটি কোম্পানির নামে মোট ২ কোটি ৫৬ লাখ টাকার ভ্যাট জমা দেখিয়েছে তাদের ভ্যাট রিটার্নে। ফেসবুকের তিন প্রতিষ্ঠানের মধ্যে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড ২ কোটি ৫৫ লাখ ৯১ হাজার ৬৪৩ টাকা, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ২৫ হাজার ৭০৯ টাকা ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড ১৬ হাজার ৬৫ টাকার ভ্যাট জমা দিয়েছে।

অন্যদিকে, অপর জায়ান্ট মাইক্রোসফট রিজিওনাল সেলস প্রাইভেট লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়ে প্রথমবারের মতো ৩ কোটি ২৩ লাখ টাকা ভ্যাট জমা দিয়েছে। তবে তাদের ভ্যাট রিটার্ন এখনো ঢাকা দক্ষিণের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিস পায়নি বলে জানা গেছে। মাইক্রোসফট গত ১ জুলাই ভ্যাট নিবন্ধন নেয়। এর আগে বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা দেওয়াসহ সরাসরি ভ্যাটসংক্রান্ত সেবা পেতে গুগল গত ২৩ মে, অ্যামাজন ২৭ মে এবং ফেসবুক ১৩ জুন বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) নেয়।

বর্তমানে ভ্যাট আইন অনুসারে ভ্যাট পরিশোধের ক্ষেত্রে স্থানীয় ভ্যাট এজেন্টরা দায়বদ্ধ। ভ্যাট রেজিস্ট্রেশন পেতে এবং ভ্যাট রিটার্ন জমা দেওয়ার জন্য সংস্থাগুলো ২০১৯ সাল থেকে নানা ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছে। তাই ভ্যাট আইন অনুসারে সরাসরি এই সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *