এক সপ্তাহের মধ্যে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

এক সপ্তাহের মধ্যে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

তাজা খবর:

অনিবন্ধিত অনলাইন নিউজপোর্টালগুলো এক সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ বাস্তবায়ন করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী রাশিদা চৌধুরী নীলু ও জারিন রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। পরে রাশিদা চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আদালত ১৬ আগস্ট রুলসহ আদেশ দিয়েছিলেন। সে রিটেই সম্পূরক আবেদন করে অনিবন্ধিত, অননুমোদিত নিউজপোর্টাল বন্ধের আরজি জানিয়েছিলাম। এ আবেদনের শুনানি নিয়ে আদালত ওই নির্দেশ দেন।’

সংবেদনশীল সংবাদসহ যে কোনো খবর প্রকাশের ক্ষেত্রে সংবাদমাধ্যমগুলোর জন্য ‘নৈতিক নীতিমালা’ প্রণয়ন চেয়ে গত ৫ মে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পেয়ে রিট করেন আইনজীবী জারিন রহমান ও রাশিদা চৌধুরী নীলু। রিটে বলা হয়, সম্প্রতি রাজধানীতে ২১ বছরের এক মেয়ের মরদেহ উদ্ধারের ঘটনায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে মামলা হয়। এ ঘটনা ঘিরে দেশের সংবাদমাধ্যমগুলোর মধ্যে, বিশেষ করে

বিভিন্ন অনলাইন নিউজপোর্টালে অগ্রহণযোগ্যভাবে সংবাদ পরিবেশন করা হয়। এ অবস্থায় সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নৈতিক নীতিমালা প্রণয়ন জরুরি হয়ে উঠেছে।

ঢাকা ও রংপুরে ১৮ পত্রিকা বন্ধ ঘোষণা : দৈনিক ও সাপ্তাহিক ১৮টি পত্রিকার প্রকাশনা বাতিল করেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। এর মধ্যে ঢাকায় ১০টি দৈনিক এবং রংপুরে চারটি দৈনিক ও চারটি সাপ্তাহিক রয়েছে। দীর্ঘদিন ধরে প্রকাশনা না থাকায় এগুলোর ঘোষণাপত্র বাতিল করা হয়। ঢাকায় বাতিল হওয়া পত্রিকাগুলো হলো, গণ আওয়াজ, দৈনিক জনসেবা, ঢাকা প্রকাশ, জাতির কণ্ঠ, কিষাণ, এই দেশ এই দিন, পূর্ব আলো, সময়ের পাতা, রিপোর্টার এবং দ্য ফাইন্যান্সিয়াল ডেইলি। রংপুরের পত্রিকাগুলো হলো, গণ আলো, নতুন স্বপ্ন, বাহের সংবাদ, রংপুর চিত্র, সাপ্তাহিক উত্তরের হালচাল, সাপ্তাহিক তুফান, সাপ্তাহিক কাউনিয়া ও সাপ্তাহিক সমর্থন। দীর্ঘদিন ধরে প্রকাশনা না থাকায় আইনানুযায়ী এসব পত্রিকার ঘোষণাপত্র বাতিল করে প্রকাশনা নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *