বিদেশগামীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য আরো ২৭ মেডিক্যাল সেন্টারের অনুমোদন

তাজা খবর:

বিদেশগামী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার জন্য দ্বিতীয় দফায় আল-মাহা ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড মেডিক্যাল সার্ভিস ও ইফতি ডায়াগনস্টিক অ্যান্ড মেডিক্যাল সেন্টারসহ আরো ২৭টি মেডিক্যাল সেন্টারকে শর্তসাপেক্ষে অনুমোদন দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

গত ৪ এপ্রিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব (এনফোর্সমেন্ট শাখা) মো: মঈনুল হাসানের দেয়া এক চিঠিতে এ তথ্য উল্লেখ করা হয়েছে। মন্ত্রণালয়ের দেয়া শর্তানুযায়ী শুধুমাত্র মন্ত্রণালয় কর্তৃক তালিকাভুক্ত মেডিক্যাল সেন্টারগুলোর স্বাস্থ্য পরীক্ষার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের অনুকূলে বহির্গমন ছাড়পত্র প্রদান করা হবে।

মেডিক্যাল সেন্টারের তালিকাভুক্তির চিঠিতে বলা হয়, ‘বিদেশগমনেচ্ছু বাংলাদেশী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত নীতিমালা ২০২২ (সংশোধিত) অনুযায়ী নিম্নবর্ণিত মেডিক্যাল সেন্টারের তালিকা শর্তসাপেক্ষে তালিকাভুক্ত করা হলো। দ্বিতীয় দফা অনুমোদন পাওয়া মেডিক্যাল সেন্টারগুলোর তালিকা হচ্ছে, আল মদিনা মেডিক্যাল সার্ভিসেস, নাফা মেডিক্যাল সেন্টার, লাইফলাইন কনসালট্যাশন অ্যান্ড ডায়াগনস্টিক লিমিটেড, আল মাহা ডায়াগনস্টিক সেন্টার মেডিক্যাল সার্ভিস, ঐশী হসপিটাল লিমিটেড, ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ হসপিটাল, সিলমুন ডায়াগনস্টিক সেন্টার, লাইফ কেয়ার মেডিক্যাল সেন্টার, সেন্ট্রাল হেলথ চেকআপ, ওভারসিস হেলথ চেকআপ লিমিটেড, পল্টন ডায়াগনস্টিক সেন্টার, ভিক্টোরিয়া হেলথকেয়ার লিমিটেড, অলক হেলথ কেয়ার লিমিটেড, এভারগ্রিন মেডিক্যাল সেন্টার লিমিটেড, ক্রিস্টাল ডায়াগনস্টিক, ল্যাব কোয়েস্ট লিমিটেড, আল ইনসাফ মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিক সার্ভিসেস লিমিটেড, জাহান আরা ক্লিনিক লিমিটেড লাইসেন্স, বাংলাদেশ ডায়াগনস্টিক অ্যান্ড মেডিক্যাল সেন্টার, আমিরা মেডিক্যাল হেলথ সার্ভিসেস লিমিটেড, সীমান্তিক প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টার, ইফতি ডায়াগনস্টিক অ্যান্ড মেডিক্যাল সেন্টার, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে স্পেশালাইজড হসপিটাল অ্যান্ড নার্সিং কলেজ, আল আরাবি মেডিক্যাল সেন্টার, ব্লুস্কাই হেলথ লিমিটেড, প্রভা হেলথ বাংলাদেশ লিমিটেড ও প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজ।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় থেকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালককে দেয়া পত্রের শর্তের মধ্যে উল্লেখ করা হয়েছে, ‘বিদেশগমনেচ্ছু বাংলাদেশী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত নীতিমালা, ২০২২ (সংশোধিত) প্রতিপালনপূর্বক তালিকাভুক্ত মেডিক্যাল সেন্টারগুলোকে বিদেশগমনেচ্ছু বাংলাদেশী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা সম্পাদন ও ওই পরীক্ষার সনদ প্রদান নিশ্চিত করতে হবে, নীতিমালা অনুযায়ী মন্ত্রণালয় কর্তৃক তালিকাভুক্ত কোনো মেডিক্যাল সেন্টার বিদেশগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য নির্ধারিত ফির অতিরিক্ত কোনো অর্থ কোনোভাবেই কর্মীদের কাছ থেকে গ্রহণ করতে পারবে না।

উল্লেখ্য, এর আগে ৬৮টি মেডিক্যাল সেন্টারে নামের তালিকা চূড়ান্ত করেছিল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

দুই দফায় মোট কতগুলো মেডিক্যাল সেন্টারের নামের তালিকা অনুমোদন দেয়া হয়েছে তা জানার জন্য গতকাল শুক্রবার রাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমদ মুনিরুছ সালেহিনের কাছে খুদেবার্তা পাঠানো হয়। তবে রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *