সাভার পৌরসভার ৪নং ওয়ার্ডে নগর ঝুঁকি নিরূপণ প্রশিক্ষণ

সাভার পৌরসভার ৪নং ওয়ার্ডে নগর ঝুঁকি নিরূপণ প্রশিক্ষণ

তাজা খবর:

রাজধানীর সন্নিকটে সাভার নগরীকে একটি দুর্যোগ সহনশীল নগরী হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের আপদ ও ঝুঁকি চিহ্নিত করে একটি সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা তৈরী করে তা সাভার পৌরসভার বার্ষিক উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভূক্ত করণের মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যের অংশ হিসেবে ৪নং ওয়ার্ডে অনুষ্ঠিত হয়েছে ওয়ার্ড পর্যায়ে নগর ঝুঁকি নিরূপণ প্রশিক্ষণ। এই প্রশিক্ষণটি আয়োজন করে সোশ্যাল এন্ড ইকোনোমিক ইনহ্যান্সমেন্ট প্রোগ্রাম-সিপ ও সেভ দ্যচিলড্রেন।

দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভার সিদ্ধান্ত মোতাবেক প্রয়াস-২ প্রকল্পের আওতায় ২৩ নভেম্বর থেকে ২৪ নভেম্বর দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করে ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, নগর স্বেচ্ছাসেবক, স্থানীয় নারী, শিশু ও যুব প্রতিনিধি। ঝুঁকি নিরূপণ প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন ০৪নং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি’র সভাপতি ও ওয়ার্ড কাউন্সিলর নূরে আলম সিদ্দীকী নিউটন এবং ৪, ৫ ও ৬নং ওয়ার্ড কাউন্সিলর (সংরক্ষিত আসন) ডারফিন আক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ কাজী আয়েশা সিদ্দীকা, স্বাস্থ কর্মকর্তা, সাভার পৌরসভা, শামীমা তুয়া, শহর পরিকল্পনা বিদ এবং আল মামুন, বস্তি উন্নয়ন কর্মকর্তা, সাভার পৌরসভা।

প্রয়াস-২ নগর ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এই প্রশিক্ষণে ঝুঁকি নিরূপন, এর প্রয়োজনীয়তা, নগর ঝুঁকি নিরূপণের পুরো কৌশল নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষনার্থীগন হাতে কলমে বিভিন্ন দলীয় কাজের মাধ্যমে নগর ঝুঁকি নিরূপণ পদ্ধতি বিষয়ে সমগ্র ধারনা পান ও অগ্রাধিকারের ভিত্তিতে ৪নং ওয়ার্ডের ঝুঁকি চিহ্নিত করেন। ৪নং ওয়ার্ড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ও পৌরসভার সহায়তায় ঝুঁকি নিরসন কর্ম পরিকল্পনা যথাযথ ভাবে বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করবে এবং এই ওয়ার্ডকে দুর্যোগ সহনশীল ওয়ার্ড হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে বলে আশা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *