সার্বিয়ান দুই মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

সার্বিয়ান দুই মন্ত্রীর সঙ্গে বাংলাদেশি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

তাজা খবর:

সার্বিয়ায় নিযুক্ত বাংলাদেশের অনাবাসী রাষ্ট্রদূত মো. শামীম আহসান সার্বিয়ার সংস্কৃতি বিষয়কমন্ত্রী মাজা গোকোভিচ এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রী তাতিয়ানা মাতিচের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

বুধবার (৮ সেপ্টেম্বর) রোমের বাংলাদেশ দূতাবাস জানায় সার্বিয়ার বেলগ্রেডে দেশটির দুই মন্ত্রীর নিজ নিজ কার্যালয়ে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত শামীম আহসান।

রাষ্ট্রদূত বাংলাদেশের সংস্কৃতি বিষয়কমন্ত্রীর পক্ষ থেকে সার্বিয়ার মন্ত্রীকে শুভেচ্ছা জানান। রাষ্ট্রদূত আহসান বলেন, দু’দেশের মধ্যে ঐতিহাসিক ও সৌহার্দ্যপূর্ণ ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, দু’দেশের মধ্যে সমৃদ্ধ সংস্কৃতির ক্ষেত্র বিনিময়ের যে সম্ভাবনা রয়েছে তা দু’দেশের মানুষকে আরও কাছাকাছি নিয়ে আসবে। এ ক্ষেত্রে একটি সাংস্কৃতিক চুক্তি স্বাক্ষরিত হলে পারস্পরিক সহযোগিতার পথ সুগম হবে। জনগণের সঙ্গে জনগণের যোগাযোগের ক্ষেত্র প্রসারিত হবে বলে সার্বিয়ান মন্ত্রীকে জানান রাষ্ট্রদূত।

সার্বিয়ান সংস্কৃতিমন্ত্রী ঢাকা ও বেলগ্রেডের মধ্যকার ঐতিহাসিক বন্ধনের কথা উল্লেখ করে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতার ক্ষেত্রে একটি চুক্তি স্বাক্ষর হতে পারে বলে মত দেন।

অন্যদিকে সার্বিয়ার বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্যিক সম্পর্কের কথা তুলে ধরেন।

তিনি বলেন, দু’দেশের পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে। রাষ্ট্রদূত বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন প্রণোদনার কথা উল্লেখ করেন।

শামীম আহসান দু’দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য দ্বৈত কর পরিহার এবং দু’দেশের বণিক সমিতির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করার প্রস্তাব দেন।

সার্বিয়ার বাণিজ্যমন্ত্রী আন্তরিকতার সঙ্গে রাষ্ট্রদূতের প্রস্তাব গ্রহণ করেন। তার সরকারের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। তিনি বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে সার্বিয়ান বিনিয়োগের বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *