৪৯২ উপজেলায় স্বেচ্ছাসেবী আনসার ভিডিপি সদস্যেদের মাঝে ত্রাণ বিতরণ

৪৯২ উপজেলায় স্বেচ্ছাসেবী আনসার ভিডিপি সদস্যেদের মাঝে ত্রাণ বিতরণ

তাজা খবর:

সমগ্র বিশ্বের ন্যায় বাংলাদেশেও মহামরী করোনা ভাইরাস (কোভিড১৯) ভয়ংকর সংকট তৈরি করেছে। দেশজুড়ে এ করোনা ভাইরাসে জনজীবন আজ মারাত্মকভাবে বিপর্যস্ত। সামাজিক, অর্থনৈতিক ও দৈনন্দিন জীবনসহ প্রভৃতি ক্ষেত্রে ভয়াবহ অস্থিরতা বিরাজ করছে। ক্ষুধা ও দারিদ্র্যতায় মানবজীবন ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। জনস্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রেও এই করোনা ভাইরাস বিভিন্ন প্রতিবন্ধকতা ও অস্থিরতা গড়ে তুলছে। এ লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অতীব জরুরি ভিত্তিতে দ্রুততার সঙ্গে বিশেষ কার্যকরি পদক্ষেপ গ্রহণ করেছে।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সরকারের যথাযথ নির্দেশনা মোতাবেক মহামারী এই করোনাভাইরাস মোকাবেলায় দুর্যোগের শুরু থেকেই বিভিন্ন কার্যক্রমে অনন্য ভূমিকা রেখে যাচ্ছে। এ জটিল রোগের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি মানবতার পক্ষের লড়াইয়েও বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী অবতীর্ণ হয়েছে। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদের নির্দেশনায় এ বাহিনীর প্রান্তিক এলাকা পর্যন্ত বিস্তৃত প্রায় ৬১ লক্ষ সদস্যের মধ্যে স্বেচ্ছাসেবী ভিডিপি সদস্য-সদস্যাদের মাঝে পর্যায়ক্রমে সারাদেশে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করেছে।

এরই প্রেক্ষিতে এই কর্মসূচির মাধ্যমে প্রায় ৫ লাখ ৫০ হাজার মানুষের এক সপ্তাহের খাবারের ব্যবস্থা করা হয়েছে। দেশের ৬৪টি জেলার প্রতি উপজেলায় ৩০০টি পরিবার হিসেবে ৪৯২টি উপজেলায় মোট ১ লাখ ৪৭ হাজার ৬ শ পরিবার এবং ঢাকা মহানগরের ২০টি থানায় ৬ শ পরিবারের মধ্যে এক সপ্তাহের খাবার হিসেবে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, সাবান ও মাস্ক বিতরণ কার্যক্রম পর্যায়ক্রমে চালু করা হয়েছে। এতে প্রতি পরিবারে গড়ে ৪ জন করে সদস্য হলে প্রায় ৬ লক্ষ মানুষ এক সপ্তাহের খাবারের আওতায় আসবে। এই কর্মসূচির অংশ হিসেবে আজ ২৬ এপ্রিল ২০২০ তারিখ ঢাকা রেঞ্জের ১৩টি জেলার ৮৮টি উপজেলা এবং ঢাকা মহানগরের ২০টি থানাসহ সর্বমোট ১০৮টি উপজেলা/থানায় ৩২ হাজার ৪শ জন স্বেচ্ছাসেবী ভিডিপি/টিডিপি সদস্য-সদস্যাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

ঢাকা জেলার সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার এই ৫টি উপজেলায় আজ ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে উপস্থিত ছিলেন মুহাম্মদ সাজ্জাদুর রহমান, পরিচালক ও রেঞ্জ কমান্ডার (ভারপ্রাপ্ত), বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ঢাকা রেঞ্জ। এসময় আরো উপস্থিত ছিলেন আফজাল হোসেন, জেলা কমান্ড্যান্ট, ঢাকা, মো. শরফুজ্জামান, সহকারী পরিচালক (স্পেশাল) ও মো. আশরাফুল হক, সহকারী পরিচালক (টিডিপি) এবং ঢাকা জেলার বাহিনীর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *